আজ বাংলা নববর্ষ, নেই কোন আমেজ

২৬

সঞ্জয় বৈরাগী, ডেস্ক রিপোর্ট: বাংলা ক্যালেন্ডার অনুযায়ী বছরের প্রথম দিনটি শুরু হয় পয়লা বৈশাখ দিয়ে। গোটা বিশ্ব জুড়ে বাঙালিরা নতুন বছরের এই প্রথম দিনটি বাঙালি সংস্কৃতি ও আচার আচরণের সঙ্গে পালন করেন।

কিন্তু এ বছর হবে না রমনার বটমূলে ‘এসো হে বৈশাখ’ গান, হবে না চারুকলার মঙ্গল শোভাযাত্রা,হবেনা পান্তা-ইলিশ উৎসব । মরণঘাতী করোনাভাইরাসের হানায় বন্ধ রাখা হয়েছে সার্বজনীন এই উৎসবের সব ধরনের জনসমাগম। স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রাখার সরকারি নির্দেশনার কারণে এবারের বাংলা নববর্ষ বরণে থাকছে না শারীরিক উপস্থিতি। ফলে দ্বিতীয় বারের মতো করোনাকালের পয়লা বৈশাখ দেখছে বাংলাদেশ। আয়োজন হবে ভার্চুয়াল বৈশাখী অনুষ্ঠান।

বাঙালির বারো মাসে তের পার্বণ। তার মধ্যে অন্যতম উল্লেখযোগ্য হল পয়লা বৈশাখ। গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে, বাংলা নববর্ষ সাধারণত ১৪ বা ১৫ এপ্রিল পড়ে। বাংলা সৌর ক্যালেন্ডারের প্রথম মাস বৈশাখের প্রথম দিনটিকে নববর্ষ, পহেলা বৈশাখ বা বৈশাখি নামে ডাকা হয় দেশের বিভিন্ন জায়গায়। এই বছর ১৪২৮-এ পা দেব আমরা।

ইতিহাস অনুসারে সপ্তম শতকের বাংলার রাজা শশাংক বাংলা ক্যালেন্ডারের সূচনা করেন। পরবর্তীকালে মোঘল সম্রাট আকবর কর আদায়ের সুবিধের জন্য সৌরবর্ষ অনুসারে তারিখ-ই-ইলাহির প্রণয়ন করেন। তখন বাংলা ক্যালেন্ডারের প্রথম মাস ছিল চৈত্র। পরে তা বদলে বৈশাখ থেকে বছর শুরুর প্রথা শুরু হয়।

দৈনিক সাহসী কন্ঠের পক্ষ থেকে সকল পাঠক, প্রতিনিধি এবং শুভাকাঙ্খী দের বাংলা নতুন বছরের শুভেচ্ছা, শুভ নববর্ষ।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.