অবশেষে শান্তির পথে ইসরায়েল-ফিলিস্তিনের যুদ্ধ

৩৫

 

ডেস্ক রিপোর্টঃ

ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে চলা সংঘর্ষে গত কিছুদিন ধরেই পুরো বিশ্বে নিন্দা সমালোচনা হচ্ছিল। ফিলিস্তিন জুড়ে ব্যাপক হামলার পরে অবশেষে টানা ১১ দিনের তাণ্ডবের পর ইসরায়েলি হামলা বন্ধ হয়েছে অবরুদ্ধ গাজায়। শুক্রবার সকাল থেকে কার্যকর হয় হামাস-ইসরায়েল অস্ত্রবিরতি।

ফিলিস্তিনের ভূখণ্ড থেকে হামাসের ব্যাপক হামলার মুখে যুদ্ধবিরতিতে সম্মতি দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বৃহস্পতিবার মন্ত্রিসভার জরুরি বৈঠকের পর ইসরাইলি সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। আর অন্য দিকে হামাস এঘটনাকে তাদের বিজয় হিসেবে উল্লেখ করেছে।

এ যুদ্ধ বিরতির মধ্যস্থতা করেছে মিসর।দীর্ঘ ১১ দির পর দুই পক্ষ যুদ্ধবিরতিতে সম্মত হলো।যুদ্ধবিরতির খবরে ফিলিস্তিনে চলছে উৎসবের আমেজ। আর এ যুদ্ধ বিরতির ঘটনাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। তারা ইসরায়েল কে ধন্যবাদ দিয়ে তার প্রশংসা করেন।

এদিকে যুদ্ধবিরতির ঘোষণা এলেও তা কতদিন টিকে থাকবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য বিষয়ক সাবেক দূত ডেনিস রোস। তিনি বিবিসিকে বলেছেন, এই ধরনের যুদ্ধবিরতি স্বল্প সময়ের জন্য শান্তি আনতে পারবে হয়ত।তার ভাষ্য, যতক্ষণ পর্যন্ত গাজার নিয়ন্ত্রণকারী হামাসের হাতে রকেট থাকবে, ততক্ষণ পর্যন্ত স্থায়ী শান্তি সুদূরপরাহত।

উল্লেখ্য গাজায় ইসরায়েলি দখলদারিদেন হামলায় এখন পর্যন্ত ২৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৬৪ শিশু এবং ৩৮ নারী আছেন। এবং আহত হয়েছেন কয়েক হাজার। অপরদিকে হামাসের হামলায় ১৩ জন ইসরাইলি নিহত হয়েছেন।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.