০৮ ডিসেম্বর থেকে প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্যে করোনা ভ্যাকসিন প্রয়োগ শুরু

৪৫

 

মেহেদী হাসান সজীব, আন্তর্জাতিক ডেস্ক :

আর মাত্র দুদিন তারপরেই শুরু হতে যাচ্ছে করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু। ৮ ডিসেম্বর, মঙ্গলবার থেকেই আনুষ্ঠানিকভাবে বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু করবে যুক্তরাজ্য। আর এ জন্য সব ধরণের প্রস্তুতি শেষ করেছে দেশটির নির্দিষ্ট হাসপাতালগুলো। এদিকে ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী জানিয়েছেন, চলতি সপ্তাহেই ৮ লাখ ডোজ ভ্যাকসিন হাতে পাবে যুক্তরাজ্য।
দেশটির যে সবকটি হাসপাতালে সাধারণ মানুষের দেহে ভ্যাকসিন প্রয়োগের আগে সব ধরণের প্রস্তুতি সেরে নিয়েছে কর্তৃপক্ষ। ভ্যাকসিন সংশ্লিষ্টরাও সেরেছেন একাধিক বৈঠক। নির্দিষ্ট মাত্রায ভ্যাকসিন সংরক্ষণকেই চ্যালেঞ্জ হিসেবে দেখা হচ্ছে এমুহূর্তে।
এরমধ্যেই ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী অলোক শর্মা জনিয়েছেন, চলতি সপ্তাহের মধ্যেই আরো ৮ লাখ ভ্যাকসিন পাবে যুক্তরাজ্য। তবে সকল নাগরিকের জন্য ভ্যাকসিন পেতে, আরো অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে গত বুধবার যুক্তরাজ্য সরকার অনুমোদন দেওয়ার পর, বৃহস্পতিবার থেকেই বেলজিয়াম থেকে যুক্তরাজ্যে ভ্যাকসিন সরবারহ শুরু করে ভ্যাকসিন সরবরাহ কারী প্রতিষ্ঠান ফাইজার এবং বায়োএনটেক। এরইমধ্যে প্রথম দফার চালান শেষের পথে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।
তবে এই ভ্যাকসিন প্রয়োগ করার ব্যাপারে বিশ্ব স্বাস্থ্যসংস্থা বলছে ভিন্ন কথা, তারা বলছে এত তারাহুরো করে ভ্যাকসিন প্রয়োগ না করে আর ও সময় নিয়ে আর ও যাচাই বাচাই করে প্রয়োগ করা উচিত।

তথ্যসূত্র- বিবিসি এবং রয়টার্স

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.