সিলিকন ভ্যালির আদলে নতুন শহর বানাচ্ছে সৌদি আরব

১৫

ডেস্ক রিপোর্ট: হাজার কোটি টাকা ব্যায়ে শহর বানাচ্ছে সৌদি আরব। লোহিত সাগরের তীরে গড়ে তোলা হচ্ছে সৌদি আরবের সেই বিলাসবহুল শহর। ‘নিওম’ নামের একটি প্রকল্পের আওতায় এই শহরের আকার হবে ১৭০ কিলোমিটার এলাকা জুড়ে। কার্বনমুক্ত এই শহরে ১০ লাখের বেশি মানুষ বসবাস করতে পারবেন। সেই শহরে থাকবে কৃত্রিম চাঁদ, উড়ন্ত ট্যাক্সির ব্যবস্থা করা হবে মানুষের চলাচলের জন্য,বাড়িঘর পরিস্কার করবে রোবট।

সিলিকন ভ্যালির আদলে গড়ে উঠবে এই শহর পৃথিবীর উচ্চাকাঙ্খী একটি শহর হবে এটি। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সংবাদমাধ্যম ব্লুমবার্গকে জানান, শহরের প্রথম পর্যায়ের কাজ প্রায় শেষের দিকে। তবে শহরটির সব কাজ শেষ হবে ২০২৫ সালের দিকে।যেসব প্রতিষ্ঠান শহরটি নির্মাণ কাজ করছে, তাদের গোপনীয় কিছু কাগজপত্র দেখার সুযোগ পেয়েছে যুক্তরাষ্ট্রের পত্রিকা ওয়াল স্ট্রিট জার্নাল। নিওম নামটি এসেছে গ্রিক ও আরবি নাম মিলিয়ে। গ্রিক শব্দ নতুন আর আরবি শব্দ ভবিষ্যৎ, এই দুই মিলিয়ে শহরের নাম রাখা হয়েছে নিওম। সৌদি আরবের উত্তর পূর্বাঞ্চলে ১০ হাজার ২৩০ বর্গকিলোমিটার এলাকা জুড়ে শহরটি তৈরি করা হচ্ছে। যার পেছনে খরচ হবে ৫০০ বিলিয়ন ডলার বা ৫০ হাজার কোটি টাকা। তেলের ওপর নির্ভরশীলতা কমিয়ে সৌদি সমাজে পরিবর্তন আনার জন্য যে ‘ভিশন ২০৩০’ নিয়েছেন যুবরাজ মোহাম্মদ, তারই অংশ নিওম শহর।

সৌদি কর্মকর্তারা বলছেন, ভবিষ্যতে মানুষজন আনন্দের জন্য গাড়ি চালাবেন, তাদের কাজের প্রয়োজনে গাড়ি চালাতে হবে না উড়ন্ত গাড়িতে করে চলাচল করবেন সবাই। এটি বাস্তবায়িত হলে বাংলাদেশি শ্রমিকদের জন্য কাজের সুযোগ সৃষ্টি হতে পারে।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.