সাকিব ৩.২০ কোটিতে কলকাতায় আর মোস্তাফিজ এক কোটিতে রাজস্থানে

১৬

 

মেহেদী হাসান সজীব, খেলা ডেস্কঃ আজ ১৮ই ফেব্রুয়ারী ভারতের চেন্নাইয়ের একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়ে গেল ১৪তম আইপিএল আসরের নিলাম। আইপিএল নিলামে বাংলাদেশের ৫ ক্রিকেটারের নাম থাকলেও দল পেয়েছেন শুধু মাত্র বাংলাদেশের দুই ক্রিকেট কিংবদন্তী সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমান।

আগে থেকেই জানা গিয়েছিল নিলাম শুরুর দিকেই নাম উঠবে বাংলাদেশের কিংবদন্তী সাকিব আল হাসানের। সাকিব আল হাসানের ভিত্তি মুল্য ছিল দুই কোটি রুপি।

নিলাম শুরু হওয়া মাত্রই অলরাউন্ডার ক্যাটাগরিতে দ্বিতীয় সেটেই নিলামে নাম ওঠে সাকিব আল হাসানের। আগে থেকেই তাকে ঘিরে বেশ কিছু ফ্র্যাঞ্চাইজের আগ্রহ ছিল বলে খবর প্রকাশ হয় ভারতীয় গণমাধ্যমে। ভারতের গনমাধ্যম সূত্রে জানা গিয়েছিল সাকিব আজ আইপিএল নিলামে সর্বোচ্চ দামে বিক্রি হতে পারেন। সেজন্য শুরুতেই নিলামে বিড করে তার পুরনো দল কলকাতা নাইট রাইডার্স। এরপর আগ্রহ দেখায় প্রীতি জিনতার দল কিংস ইলেভেন পাঞ্জাব।

তবে শেষ পর্যন্ত দুদলের মধ্যে লড়াইয়ের পরে ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে কিনে নেয় শাহরুখ খানের দল কলকাতা। ২০১১ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ-আইপিএলে সাকিবের অভিষেক হয় এই কলকাতার হয়েই এরপর টানা ৭টি সিজন সেখানে খেলেন বাংলাদেশের এই অলরাউন্ডার এবং দুবার দলকে চ্যাম্পিয়ন ও করেন। এরপর কলকাতা তাকে ছেড়ে দিলে পরের দুই মৌসুম সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে খেলতে দেখা যায় সাকিব আল হাসানকে। এরপর আইসিসি নিষেধাজ্ঞার কারণে গত মৌসুমে আইপিএল খেলা হয়নি তার।

সাকিবের নিলামের মূল্য নিয়ে ভারতের ধারাভাষ্যকার হার্শে বগলে বলেন, সাকিবের দাম তুলনামূলক কম হয়ে গিয়েছে তার ধারনা ছিল সাকিবকে আরও চড়া দামে যে কোন ফ্র্যাঞ্চাইজি দলে নিবে। তবে আজকের নিলামে অলরাউন্ডারদের মধ্যে সবচেয়ে কম মূল্য সাকিবেরই উঠেছে।

তবে সামনে বাংলাদেশ জাতীয় দলের শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ থাকায় আইপিএলের পুরো সিজনে নাও দেখা যেতে পারে সাকিব আল হাসান কে।

এদিকে নিলামের মাঝামাঝি সময়ে নাম উঠে কাটার মাস্টার মোস্তাফিজের। মোস্তাফিজের ভিত্তি মূল্য ছিল এক কোটি রুপি। আর সেই ভিত্তিমূল্য এক কোটি রুপিতে মোস্তাফিজকে কিনে নিয়েছে রাজস্থান রয়্যালস। এর আগে মোস্তাফিজ সানরাইজার্স এর হয়ে খেলে ২০১৬ সালে আসরের ”সেরা উদীয়মান” ক্রিকেটারের পুরস্কার জেতেন মুস্তাফিজ। সে সিজনে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে ১৭ ম্যাচে ১৬ উইকেট নিয়ে দলকে জেতাতে তিনি রাখেন বড় ভূমিকা। যদিও পরের মৌসুমে মাত্র ১ ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন মুস্তাফিজ।
এরপর ২০১৮ সালে খেলেন মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে। তবে সেভাবে পারফর্ম করতে পারেননি এই বাঁহাতি পেসার।

আইপিএল নিলামের ইতিহাসে এবারই সর্বোচ্চ দামে বিক্রি হলেন কোনও তারকা। তিনি ক্রিস মরিস (১৬ কোটি ২৫ লক্ষ)। প্রোটিয়া অলরাউন্ডারকে রেকর্ড অঙ্কে দলে নিল রাজস্থান রয়্যালস।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.