সাকিবে সিরিজ জয় বাংলাদেশের

৯০

মেহেদী হাসান সজীব, ডেস্ক রিপোর্ট:-

এক ম্যাচ হাতে রেখেই তিন উইকেটের জয় তুলে নিয়ে সিরিজ জয় করে নিয়েছে বাংলাদেশ। দুপুরে সিরিজ জয়ের লক্ষ্যে বাংলাদেশ সময় দুপুর দের টায় দ্বিতীয় ওডিআই তে মাঠে নামে বাংলাদেশ। শুরুতেই হারারে স্পোর্টস ক্লাব মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় খেলায় টস জিতে প্রথমে ব্যাটিং করে জিম্বাবুয়ে।

খেলতে নেমে শুরুতেই দলীয় তিন প্রথম ওবারের তাসকিনের শেষ বলেই সাজঘরে ফিরেন মারুমা। ফেরার আগে করেন ৫ বলে এক রান। এরপর দলীয় ৩৩ রানে ফের আঘাত করেন মিরাজ। মিরাজের অফ স্পিনে ভিভ্রান্ত হয়ে ফেরেন আরেকওপেনার টিনাসি। টিনাসি করেন ১৮ বলে ১৩ রান। এরপর রাগিস চাকাভাকে সঙ্গে নিয়ে দলকে খেলায় ফেরাতে চেষ্টা করে যান অধিনায়ক ব্রান্ডন টেইলর। এই জুটিতে ৪৭ রান যোগ করতেই সাকিব আল হাসানের স্পিনে বোল্ড হয়ে ফেরেন চাকাভা। দলীয় ৮০ রানে ৩২ বলে ২৬ রান করে ফেরেন চাকাভা।

এরপর ৩১ রানের ব্যবধানে দলীয় ৪৬ রানে হিটআউট হয়ে ফেরেন টেইলর। ৫৯ বলে ৩৪ রান করে সাকিবের দ্বিতীয় শিকার হন ডিওন মাইয়ার্স। ১৪৬ রানে ৫ উইকেট হারানোর পর দলের হাল ধরেন সিকান্দার রাজা ও ওয়েসলি মাধেভেরে। তারা গড়েন ৬৩ রানের জুটি। মাধেভেরে শরিফুলের বলে আউট হওয়ার আগে করেন ৬৩ বলে ৫৬ রান। শেষের দিকে রাজা আউট হওয়ার আগে করে ৪৪ বলে ৩০ রান। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪০ রান করে জিম্বাবুয়ে। বাংলাদেশ দলের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেন শরিফুল ইসলাম। সাকিব ২ উইকেট আর মেহেদী, তাসকিন, মিরাজ নেন একটি করে উইকেট।

বাংলাদেশ ২৪১ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতে ভালোই খেলে। দলীয় ৩৯ রানের মাথায় লুকে জঙ্গির বলে রাজার হাতে ক্যাচ দেন তামিম ইকবাল। তামিম ফেরার আগে করেন ৩৪ বলে ২০ রান। এর ঠিক ৭ রানের ব্যবধানে ফের ৩৩ বলে ২১ রান করে সাজঘরে ফেরেন আরেক ওপেনার লিটন দাস। এর ঠিক ৪ রান পরে দলীয় ৫০ রানের মাথায় ৩ বলে ২ রান করে সাজঘরে ফেরেন মিথুন। তখন বাংলাদেশ খুব চাপে পড়ে যায়। এরপর মোসাদ্দেক কিছুটা ভালো খেললে ও দলীয় মাত্র ৭৫ রানের মাথায় ৯ বলে ৫ রান করে দুর্ভাগ্যক্রমে রান আউট হয়ে যায়। কিন্তু তখন দলের এই অবস্থা থেকে দারুণ খেলেন সাকিব আল হাসান। দলীয় ১৩০ রানে ৩৫ বলে ২৬ রান করে ফেরেন মাহমুদউল্লাহ রিয়াদ।

এর পর মেহেদী ১৫ বলে ৬ রান আর আফিফ ২৩ বলে ১৫ করে সাজঘরে ফেরেন। তখন শেষ মুহুর্তে সাকিব আর সাইফুদ্দিনের অসাধারণ এক জুটিতে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। দলের জয় নিশ্চিত করার আগে সাকিব অপরাজিত থাকেন ৯৬ রানে আর সাইফুদ্দিন থাকে ৩৪ বলে ২৮ রান করে। শেষ পর্যন্ত বাংলাদেশ ৫ বল হাতে রেখে ৩ উইকেটের জয় পেয়ে যায়। ফলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নেয় বাংলাদেশ। জিম্বাবুয়ে দলের পক্ষে লুকে জঙ্গি শুধু ২ উইকেট নেন তাছাড়া সবাই একটি করে উইকেট নেন। আর অলরাউন্ডার পারফরম্যান্সে ম্যাচ সেরা সাকিব আল হাসান।আগামী ২০ তারিখ বাংলাদেশ সময় দুপুর দের টায় উভয় দলের তৃতীয় ও শেষ ওডিআই অনুষ্ঠিত হবে।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.