সশস্ত্র বাহিনীর হাত থেকে চীনা শ্রমিক দলকে রক্ষা করে প্রশংসায় ভাসছে শান্তিরক্ষী বাহিনী

৪১

মেহেদী হাসান সজীব, আন্তর্জাতিক ডেস্কঃ মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের একটি স্বর্ণ খনিতে কর্মরত চীনের একটি ৩২ জনের শ্রমিক দলকে সশস্ত্র বিদ্রোহীদের আক্রমণ থেকে উদ্ধার করেছে বাংলাদেশ শান্তিরক্ষা বাহিনী।

গত ১৬ ডিসেম্বর ২০২০ তারিখ মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের গাগা এলাকায় স্বর্ণ খনিতে চীনের একটি শ্রমিক দলের ওপর সশস্ত্র বিদ্রোহীরা অতর্কিত আক্রমণ করে এবং খনির ৬টি যানবাহন লুট করে নিয়ে যায়। ঘটনার আকস্মিকতায় খনিতে নিয়োজিত ৩২ জন চীনা শ্রমিক খনি এলাকা হতে পলায়নরত অবস্থায় বাংলাদেশি শান্তিরক্ষীদের একটি টহল দলের শরণাপন্ন হয়ে নিরাপত্তা ও আশ্রয় চায়। বাংলাদেশী টহল দল তাদেরকে উদ্ধার করে নিজেদের ক্যাম্পে নিয়ে নিরাপত্তা ও আশ্রয় প্রদান করে।

এছাড়া, বাংলাদেশি শান্তিরক্ষীরা ভীতসন্ত্রস্ত চীনা শ্রমিকদের প্রয়োজনীয় খাদ্য, পানীয় এবং চিকিৎসা সহায়তা প্রদান করে। বাংলাদেশি শান্তিরক্ষীদের এই মহানুভবতা এবং সাহসী পদক্ষেপ মিশন সদর দপ্তরসহ সর্বমহলে প্রশংসিত হয়।

এ প্রেক্ষিতে জাতিসংঘে নিয়োজিত গণপ্রজাতন্ত্রী চীনের স্থায়ী প্রতিনিধি তাদের নাগরিকদের উদ্ধার করে বন্ধুত্বসুলভ আচরণের মাধ্যমে প্রয়োজনীয় নিরাপত্তা ও আশ্রয় প্রদান করায় বাংলাদেশি শান্তিরক্ষীদের প্রতি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেছে এবং প্রশংসাপত্র প্রেরণ করেন।

বর্তমানে ৮টি মিশনে বাংলাদেশের সর্বমোট ৬ হাজার ৮৩৬ জন শান্তিরক্ষী নিয়োজিত আছেন। এর মধ্যে সেনাবাহিনীর সদস্য ৫ হাজার ২৫৫ জন, নৌবাহিনীর ৩৪৫ জন এবং বিমান বাহিনী ৫৮২ জন এবং পুলিশ বাহিনীর ৬৫৪ জন। বর্তমানে শান্তিরক্ষা মিশনে সশস্ত্র ও পুলিশ বাহিনীর ২৪৬ জন নারী শান্তিরক্ষী কর্মরত আছেন।

এছাড়াও জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে শান্তিরক্ষী বাহিনী মোতায়েনকারী দেশ হিসেবে বাংলাদেশ প্রথম স্থানে রয়েছে।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.