সমাজে মুল্যায়নের সুযোগ পেলেই নারীরাও সমানতালে মানবিক কাজে এগিয়ে আসতে পারে

৩১

ডেস্ক রিপোর্টঃ “দেখাও মানবিক হাটহাজারী” (সংযুক্ত আরব আমিরাত) একটি মানবিক, অরাজনৈতিক ও পদ পদবিহীন স্বেচ্ছাসেবী সংগঠন। সুদুর প্রবাসে অবস্থানরত হাটহাজারীর ২৯ জনের দেশের রেমিট্যান্স যোদ্ধাদের মাসিক বেতনের টাকা থেকে নুন্যতম দৈনিক ১ দিরহামের জমানো টাকায় হাটহাজারী উপজেলার গরীব দুঃখী শারীরিক ভাবে কাজে অক্ষম এবং খুবই অসহায় সহায় সম্বলহীনদের বসতঘর তৈরীতে পাশে গিয়ে দাড়িয়ে একান্ত সহযোগীতার হাত বাড়িয়ে দিয়ে তাদের মুখে হাসি ফুটিয়ে তুলতেই, প্রতি তিনমাস অন্তর আয়োজন করা হয় দেখাও মানবিক হাটহাজারী ভালোবাসার উপহার পর্বের প্রদত্ত নগদ আর্থিক সহযোগীতা।

যাহার প্রতিষ্ঠালগ্ন থেকে এই সংগঠন হাটহাজারী উপজেলার বিভিন্ন ইউনিয়নের ওয়ার্ড পর্যায়েতে বিভিন্ন স্থরের অবহেলিত সামাজিক উন্নয়ন কর্মকান্ডে, কঠিনতম সংকট মোকাবেলায় এবং অসচ্ছল রোগীর নিশ্চিত সেবা প্রদানের ব্যবস্থাদি,হতদরিদ্র অসহায়দের পাশে দাঁড়িয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসতেছেন বলে উনাদের সকল সদস্যদের প্রতি প্রবাসে অবকাশ যাপনকালীন সময়েতে নানান প্রকারের দুঃচিন্তা এবং সর্বদা রোগমুক্ত হয়েই শারীরিক সুস্থতায় থাকার জন্যে মহান রব্বুল আ’লামীনের দরবারে দোয়া রহিলো, আমিন ।

পরম মানবতার কাজেতে আদর্শিক মনের চিন্তা ধারাকে পুঁজি করেই আমিও কখন যে নিজের মনের অজান্তেই জড়িয়ে গেলাম আজকের সময়ের এই দেখাও মানবিক হাটহাজারী প্রদত্ত ভালোবাসার উপহার পর্বের মহানতম মানবিকতার কাজে। যার ধারাবাহিক প্রমাণের মানবিক কাজ স্বরূপ আজকে পড়ন্ত বিকালে সহকর্মী এবং প্রতিনিধি জনাবা লিজা, মহিউদ্দিন, জাহেদ, আমি নিজে সহ সরাসরি উপকারভোগীদের বাড়িতে পৌঁছে নিজ হাতে নগদ অর্থ সহায়তা প্রদান করার কাজ সম্পন্ন করিলাম। আলহামদুলিল্লাহ্‌।

আজ এখানেই বিশেষ এই একটি কথা না বলিলে নয়! তবুও মহান মানবিক কাজেতে নারী হয়েও পুরুষের সমান কাজের প্রতি আন্তরিক উদারতায় ও পারদর্শিতায় অংশগ্রহণ করে যাওয়া সেই একজন মহান মনের মানবীকে আমি সাধারণত ধন্যবাদ জানিয়ে তাকে এবং তার বরাবরই সর্বদা মানবিকতায় উদার থাকা তার মনের প্রতিভাকে সামান্য ধন্যবাদ কথাটি লিখে তাকে আমি কখনোই ছোট করতে চাইনা। কারন, সে একজন নারী হয়েও মানবিক সেবা প্রধান কাজের জন্য খুবই আন্তরিক যা হয়তো কম বেশীই সকলেই অবগত আছেন, যারই নিদর্শন স্বরুপ একজন নারী প্রতিনিধি হিসেবে সরাসরি উপকারভোগীর বাড়ি গিয়ে হাতে প্রদত্ত উপহার স্বরুপ নগদ আর্থিক সহায়তা প্রদানের দেখাও মানবিক কাজে পূর্বেকার দিনের সময়ের মতোই আজকের দিনের সময়েতেও এই মহান মনের মানবী লিজার অংশগ্রহণ করাটাও ছিলো খুবই উল্লেখযোগ্য একটি অসাধারণ ও অন্যতম খুবই বিরল দৃশ্য। সে বিগত কালকেও প্রতিনিধি হিসেবে উপকারভোগীর বাড়ি গিয়েই কিডনিজনিত রোগী মেখল ইউনিয়নের হাসমত আলীর বাড়ির নাজমা আকতার নামের একজন মহিলার কাছে দেখাও মানবিক হাটহাজারী ৩য় পর্বের প্রদত্ত ভালোবাসার উপহারের নগদ ১০৬৫০ টাকা হাতে তুলে দেন। আজকেও লিজা মেখলের হাসিমারপুল সংলগ্ন আমানত শাহ্ বাড়ির নুরুল ইসলাম চোখের চিকিৎসার জন্য প্রদত্ত ভালোবাসার উপহারের আর্থিক সহায়তার নগদ ১০৬৫০ টাকা হাতে প্রদান করার পাশাপাশি হাটহাজারী ৭ নং পৌরসভার পূর্ব মোহাম্মদপুরের বহুল সেই আলোচিত ক্যান্সারে আক্রান্ত হওয়া সিএনজি ড্রাইভার আবু সাঈদ ভাইকে তার বাড়ির সামনের দোকানে ডেকে এনে প্রদত্ত নগদ আর্থিক সহায়তার ১০৬৫০ টাকা প্রদানকালেও আমার সাথে থাকা আরোও দুজন সহযোগী প্রতিনিধি মহিউদ্দিন, রাশেদ ভাইয়ের সাথে উপস্থিত থাকেন। পরম মানবিক কাজের মহতী সেবায় তার এমন উপস্থিতিকে সেখানকার অনেক স্থানীয় লোকেরা সাধুবাদ জানিয়েছেন।
অতএব, উপরোল্লিখিত মহানতম আদর্শিক মনের পরম মানবিকতার কাজেতে আজ এবং সময়ের আগামীতে এই লিজার মতোই আরোও অন্যান্যদের জন্য উৎসাহ উদ্দীপনার যোগান মুলক এটি বড় একটি বিশালত্বের বিষয়।

শুরুর অবধি আজও পর্যন্ত তার প্রতিটা কাজ সকলের কাছেই সমান পরিমাণের সত্যিই খুবই প্রশংসিত হয়ে আসছে, এবং সময়ের আগামীতেও মানবিক কাজের প্রতি মনের উদারতা বজায় থাকবে বলে আমি সহকর্মী হিসেবে তার প্রতি বরাবরের মতোই রহিলো সকল সময়ের জন্য শারীরিক সুস্থতায় অবিরাম দোয়ার কামনা।

উক্ত দেখাও মানবিক হাটহাজারীতে কাজের সাথে থাকা সকল ইউনিয়নের প্রতিনিধি এবং আমার সহকর্মী ভাই বোনের পক্ষ থেকে ও রোগীর পরিবারের পক্ষ থেকেই আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি এবং সাথে সাথে দোয়া করতেছি যে,মহান আল্লাহ তা’য়ালায় যেন তাদের সবাইকে এমন মানব কল্যাণ কাজের জন্য উত্তম বদলা এবং সেই সাথে সু-স্বাস্থ্য ও দীর্ঘ সময়ের নেক হায়াত দান করেন।

পরিশেষে আমি “দেখাও মানবিক হাটহাজারী” এই স্বেচ্ছাসেবী সংগঠনের সফলতা কামনা করতেছি তারা সকলেই যেন মাঠ পর্যায়ে আদর্শিক মহান মনের মানবিক কাজেতে বিভিন্ন সংকটাপন্ন সময়েতে নানান রকমের বিরুপ পরিস্থিতিতেও মহান মানবিক কাজে সর্বদায় প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় হাটহাজারী উপজেলার প্রত্যেকটা ইউনিয়নে সময়ের সাথে আগামীর দিনে বর্তমানের চেয়েও আরোও বেশি থেকে বেশীই পরিমাণের গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারেন।

সবাইকে জানাই সালামের সহিত আন্তরিক ধন্যবাদ।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.