শ্রিমন্ত নদী হারানোর পথে

২৫

মোঃনাজমুল হাসান (নবীন),বাকেরগঞ্জ প্রতিনিধিঃ পায়রা নদীর একটি শাখা হল শ্রিমন্ত নদী, যা দক্ষিনে মির্জাগন্জ থেকে বাকেরগঞ্জ। এ নদীর দৈর্ঘ্য প্রায় ১৩ কি মি। পায়রা নদী থেকে এর উৎপত্তি হয়ে উত্তরে বাকেরগঞ্জের কোল ঘেষে তুলতলা নদীর সাথে এ নদী মিলিত হয়েছে। যার মোহোনায় দৈর্ঘ্য ছিল প্রায় ১.৮৬ কি মি যা এখন প্রায় ০.৬৫ কি মি পরিনত হয়েছে। উত্তরে এর দৈর্ঘ্য ছিল প্রায় ০.৮৯ যা আজ ০.১১ প্রায় পরিনত হয়েছে।

এ নদীতে চলা চল করতো বড় বড় স্টিমার, যাহাজ, বড় বড় মাছের বোর্ড, বড় বড় নৌকা। কোন এক সয়ম কাঠালতলি, কালিগঞ্জ ও কানকি বাজারের প্রধান যানবাহন ছিল নৌকা, বাজারে আসতো বড় বড় মাছের বোর্ড যা বঙ্গোপসাগর থেকে আসত আজ তা বিলিন।

এ নদী আজ হারিয়ে ফেলেছে তার যৌবনের সেই স্রোতধারা ও নাব্যতা। আজ এ নদী বিলিনের পথে হারাতে চলেছে। নদীর কিছু কিছু স্থানে বড় বড় চর পরায়, ভোগ দখল করে মানুৃষ সেখানে গরে তুলছে, বাড়ি ঘর, বড় বড় বিল্ডিং তৈরি করছে। চলতে পারছেনা কোন নৌযান বা কোন ছোট নৌকাও।

তাই বরিশালের জেলা প্রশাষক ও (পাউবো) এর সুদৃষ্টি কামনা করছি, যাতে এই নদীর তার পুরনো অবস্থায় কিছুটা হলেও ফিরিয়ে আনার জন্য খনন কাজ করে নদীর স্রোতধারা অব্যাহত রাখাযায়।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.