শিক্ষার মানোন্নয়নে ভূমিকা রাখছে ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি)

জাকারিয়া মাহমুদ প্রিন্স
বরিশাল প্রতিনিধি।
১২/০১/২০২১

দেশি-বিদেশী শিক্ষার্থীদের সমন্বয়ে ভার্চুয়াল পদ্ধতিতে শিক্ষার মানোন্নয়নে ভূমিকা রাখছে ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ (ইউজিভি)’ বরিশাল। অত্র বিশ্ববিদ্যালয় বিগত ২০১৬ সালের ৭ই জুন সরকার কর্তৃক বরিশাল নগরীর সিএন্ডবি রোড এলাকায় অনুমোদন লাভের পর ২০১৭ সালের ২০ এপ্রিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক শিক্ষা কার্যক্রম শুরু করার জন্য অনুমতি পায়।

বিশ্ববিদ্যালটিতে বর্তমানে আট সেমিস্টারে শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ও কোষাধ্যক্ষ ,বিভিন্ন বিভাগে অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকসহ প্রায় পঞ্চাশের অধিক পূর্ণকালীন শিক্ষক এবং প্রায় পঞ্চাশ জন যোগ্যতাসম্পন্ন কর্মকর্তা ও কর্মচারী রয়েছে।

এছাড়াও দেশ-বিদেশের প্রখ্যাত শিক্ষাবিদ অধ্যাপক ড. মো. কায়কোবাদ (চেয়ারম্যান, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ, বুয়েট), এম. এ নিউটন হাকিম (গবেষক, গ্রিফিত ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়া) এবং অধ্যাপক ড. অম্লান চক্রবর্তী (প্রফেসর ও ডিরেক্টর, কলকাতা বিশ্ববিদ্যালয়) অত্র বিশ্ববিদ্যালয়ে উপদেষ্টা হিসাবে নিয়োজিত রয়েছেন। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক, প্রশাসনিক ও আর্থিক সকল কার্যক্রম সম্পূর্ণ সফটওয়্যারাইজড ও অটোমেশন পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। এছাড়াও অত্র বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন দেশের বিদেশী শিক্ষার্থীরা অধ্যায়ন করছে। শিক্ষার্থীদের পড়ালেখার পাশাপাশি কো-কারিকুলাম এ্যকটিভিটিস হিসেবে বিজনেস ডেভেলপমেন্ট সোসাইটি, প্রোগ্রামিং ক্লাব, রোবটিক্স ক্লাব, ইংলিশ ক্লাব, ডিবেটিং ক্লাব, কালচারাল ক্লাব, এস্ট্রোনমি ক্লাব ও ব্লাড ডোনেশন ক্লাব ইত্যাদি কার্যক্রম শুরু করা হয়েছে।

প্রথম সেমিস্টারে সন্তোষজনক ফলাফলের জন্যে ১ম ও ২য় ব্যাচের ১২ জন শিক্ষার্থীকে যথাক্রমে থাইল্যান্ডের দি চেম্বার অব কমার্স ইউনিভার্সিটি ও সিয়াম ইউনিভার্সিটি এবং ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয়ে ৭ দিনের স্ট্যাডি ট্যুরে প্রেরণ করা হয়েছে। ইউনিভার্সিটির নিজস্ব অর্থায়নে বিভিন্ন বিভাগের ৩০জন শিক্ষার্থীকে দক্ষ গ্রাফিক্স ডিজাইনার ও ফ্রিল্যান্সার হিসাবে ইতিমধ্যেই সফলভাবে গড়ে তোলা হয়েছে। যারা প্রত্যেকে অনলাইনে আয় শুরু করেছে। শিক্ষার্থীদের যাতায়াত সুবিধার জন্য পরিবহন ব্যবস্থা রয়েছে।

এছাড়া বিভিন্ন জাতীয় দিবসসমূহ, সামাজিক কর্মকান্ড ও জন সচেতনতামূলক কার্যক্রম যেমনÑ ডেঙ্গু প্রতিরোধ দিবস, নারী নির্যাতন প্রতিরোধ দিবস, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, ক্যারিয়ার কনফারেন্সসহ সরকার ও ইউজিসি কর্তৃক নির্দেশিত সকল কার্যক্রম সুচারুরূপে সম্পন্ন করা হয়।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.