শিক্ষার্থীদের দাবীর মুখে ৮ তারিখেই পরীক্ষা নিচ্ছে ডুয়েট প্রশাসন

১৩২

ডেস্ক রিপোর্ট:

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) গাজীপুর এ অধ্যয়নরত শিক্ষার্থীদের আগামী ৮ জুলাই হতে স্বশরীরে উপস্থিত থেকে সেমিস্টার ফাইনাল পরিক্ষা দেওয়ার কথা থাকলেও দেশ জুড়ে মহামারী করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ডুয়েট প্রশাসন ।

করোনা প্রকোপ বেড়ে যাওয়ায় লকডাউনের সিদ্ধান্ত দিলে ডুয়েট প্রশাসন পরীক্ষা পেছানোর চিন্তা করলে সাধারণ শিক্ষার্থীদের পক্ষে থেকে ডুয়েট ছাত্রলীগ সঠিক সময়ে যেকোনও ভাবে পরীক্ষা নেয়ার দাবি জানায়। দাবির মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনলাইনে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয় এবং গত ২৯ এ জুন মঙ্গলবার রাতে এ বিষয়ে নোটিশ প্রকাশ করে ।তাছাড়া আজ বিভিন্ন বর্ষের পরীক্ষার রুটিন প্রকাশ করেছে।

বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা পক্ষ থেকে ছাত্রলীগ যে দাবিগুলো করে তা হলঃ
১. পূর্বনির্ধারিত সময়েই অর্থাৎ ৮ ই জুলাই হতেই পরিক্ষা দেওয়া শুরু করতে চাই ।
২. আমাদের পরিক্ষার সময় হবে ২ ঘন্টা এবং প্রশ্নপত্র ৬ সেট থাকবে তন্মধ্যে ৪ সেট প্রশ্নের উত্তর প্রদান করতে হইবে ।
৩.আমরা পরিক্ষার মধ্যবর্তী সময় বরাবরের মতই ৭ দিন রাখতে চাই ।
মানবন্টন: পরীক্ষা হবে ১৫০ নম্বরে, শ্রেণী পরিক্ষা ও উপস্থিত ৯০ এবং পূর্বের সিজিপিএ হতে ৭০ নম্বর বিবেচনা করতে হবে। এক্ষেত্রে ১ম বর্ষ ২য় সেমিস্টার শিক্ষার্থীদের ১৪০ নম্বরকে ২১০ এ রুপান্তর করা যেতে পারে ।

উল্লেখ্য যে, গত ২৯/০৬/২০২১ ইং তারিখে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ৭৩তম (জরুরি) সভায় নিম্নলিখিত সিদ্ধান্ত নেওয়া হয়েছেঃ-

সিদ্ধান্ত-(১) বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে অধ্যয়নরত সমাপনী বর্ষ ব্যতিত
শিক্ষার্থীদের অনলাইন ভিত্তিক পরীক্ষা গ্রহণ নিম্নবর্ণিত পদ্ধতিতে গ্রহণ করা হইবে।

(ক) ২ ঘণ্টাব্যাপী ১৫০ নম্বরের পরীক্ষা গ্রহন করা হইবে এবং ১৫০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বরকে ২১০নম্বরে কনভার্ট করা হইবে।

(খ) ৮ টি প্রশ্নের মধ্যে ৬ টির উত্তর দিতে হইবে, প্রতিটি প্রশ্নের মান ২৫ নম্বরের হইবে।

(গ) আইসিটি সেল একদিনের পরীক্ষাকে সুবিধাজনক প্লেটে ভাগ করিয়া পরীক্ষার সময় নির্ধারণ করিবেন।

সিদ্ধান্ত-(২) ॥ একাডেমিক কাউন্সিলের ৭২ তম (জরুরি) সভার সিদ্ধান্ত অনুযায়ী সমাপনী বর্ষের শিক্ষার্থীদের অবশিষ্ট ৬০ নম্বর বিগত পরীক্ষাগুলির অর্জিত CGPA এর ১৫ গুন করিয়া নম্বর নির্ধারণ করা হইবে।

অবশেষে সাধারণ শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ডুয়েট প্রসাশন ঈদের আগে ৮ ও ১৫ জুন এবং ঈদের পর ৩ ,১০,১৭,২৪ আগস্ট ধারাবাহিক ভাবে অনলাইনে পরীক্ষা সম্পন্ন করবে ।সাধারণ শিক্ষার্থীদের পাশে সব সময় ডুয়েট ছাত্রলীগ সর্বদা ছিল, আছে এবং থাকবে বলে আশ্বাস দিয়েছেন ডুয়েট ছাত্রলীগের সভাপতি তাইবুর রহমান ও সাধারণ সম্পাদক বিনয় ব্যানার্জী ।

80% LikesVS
20% Dislikes
Leave A Reply

Your email address will not be published.