শিক্ষার্থীদের আন্দোলনের পরও ১৫% কর শিক্ষায়

১৫৮

জিয়ারুল ইসলাম জিয়া,ডেস্ক রিপোর্ট: ২০০৭ সালে ২৮ জুন জাতীয় রাজস্ব বোর্ডের প্রজ্ঞাপন অনুসারে সরকার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় অর্থাৎ পাবলিক বিশ্ববিদ্যালয় তাদের আয় এর উপর আয় কর নির্ধারণের জন্য প্রস্তাব হয়।

মেডিকেল কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ, ডেন্টাল, প্রাইভেট কলেজ ,বিশ্ববিদ্যালয় সমূহের আয় কর 2010 সাল থেকে এসব প্রতিষ্ঠান উপর কর ধার্য করা হয়। এর পর থেকে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী গন রাস্তায় নেমে আন্দোলন ও প্রতিবাদ জানিয়ে আসছিলো । কর ধার্য না করার জন্য মামলা ও হয়েছিলো। মামলার কারণে তা আদায় হয়নি বারবার রিট আবেদনের শুনানির পর অবশেষে মামলা নিষ্পত্তি হওয়া কর আরোপের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
বাজেট বক্তব্যে তিনি বলেন প্রজ্ঞাপনের মাধ্যমে সাধারণ কর কমিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ, বেসরকারি ডেন্টাল কলেজ, বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ, তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষাদানের নিয়োজিত বেসরকারি কলেজ, থেকে আয়ের উপর আমি এই কর অইনের মাধ্যমে মহান জাতীয় সংসদে 15% করার প্রস্তাব করছি।

২০১২১-২০২২ অর্থ বছরের বাজেট নিয়ে তার এটি
তৃতীয় বাজেট ঘোষণা । অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ৬ লক্ষ ৩ হাজার ৬৮১ কোটি টাকা এবারের বাজেট ঘোষণা করেন। উক্ত বাজেট ঘোষণার সংসদে উপস্থিত ছিলেন সংসদ
নেতা জননেত্রী শেখ হাসিনা সহ মন্ত্রী-এমপিরা উপস্থিত ছিলেন।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.