রাজশাহীতে জলবায়ু ন্যায্যতায় দাবিতে পদযাত্রা ।

৩১

আবু হেনা মোস্তফা জামান, রাজশাহী । বাংলাদেশের ক্ষরা প্রবণ এলাকায় জলবায়ু ন্যায্যতায় কার্যকর পদক্ষেপের দাবিতে পদযাত্রা ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে রাজশাহীতে।

নগারিক সমাজের পক্ষে মঙ্গলবার সকাল ১০টার দিকে নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে এ কর্মসূচি পালন করে স্বেচ্ছাসেবী যুব ঐক্য বরেন্দ্র ইয়ুথ ফোরাম ও উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান।

এসময় বক্তরা বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে বাংলাদেশে দিনে দিনে দুর্যোগ ও ক্ষয়-ক্ষতি আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে। বাস্তুসংকটসহ কর্মসংস্থান হারিয়ে মানুষ নগরগুলোতে নিরাপত্তার জন্যে আসছে। কিন্তু সেখানেও একই সংকটের মধ্যে পড়তে হয় জলবায়ু উদ্বাস্তু মানুষগুলোকে। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবগুলো এখন আরো দৃশ্যমান।

বক্তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে যেমন উপকূলীয় অঞ্চলগুলো ঝুঁকির মধ্যে পড়েছে, তেমনি বাংলাদেশের অন্যান্য অঞ্চলের মধ্যে উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত খরাপ্রবণ এলাকা হিসেবে পরিচিত রাজশাহী তথা গোটা বরেন্দ্র অঞ্চলে খরা, তীব্র তাপদাহ, অনাবৃষ্টি, অসময়ে অতিবৃষ্টির কারণে নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে এই জনপদের মানুষ সহ প্রাণবৈচিত্র।

জলবায়ু পরিবর্তনের জন্য যতোটা না গরীব দেশগুলো দায়ী, তার থেকে বেশি দায়ী ধনী দেশেগুলো। অথচ এই কার্বন নিঃসরণের ক্ষতিকর প্রভাবের বেশির ভাগই ভুগতে হয় বিশ্বের দরিদ্র জনগোষ্ঠীকে।

এসময় উপস্থিত ছিলেন সেভ দ্যা নেচার এন্ড লাইফ সোসাইটির চেয়ারম্যান মিজানুর রহমান, ব্যবসায়ী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী, উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক এর গবেষক মোঃ শহিদুল ইসলাম, মুক্তিযোদ্ধা গবেষক ওয়ালিউর রহমান বাবুসহ বরেন্দ্র অঞ্চলের বিভিন্ন যুব সংগঠনের নেতৃবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বরেন্দ্র ইয়ুথ ফোরাম এর প্রচার ও প্রচারণা সম্পাদক আতিকুর রহমান আতিক।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.