মুনীর চৌধুরীর জন্মদিন ২৭ নভেন্বর

২৪

আল আমিনঃ আজ ২৭ নভেম্বর শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর জন্মদিন।
তিনি একাধারে শিক্ষাবিদ, নাট্যকার, সাহিত্যসমালোচক।
শহীদ বুদ্ধিজীবী শিক্ষাবিদ মুনীর চৌধুরীর জন্মদিন উপলক্ষে ২৭ নভেম্বরের প্রথম প্রহরে সার্চ জায়ান্ট গুগল ডুডল প্রকাশ করেছে। প্রখ্যাত এই লেখক তিনি ১৯২৫ সালের ২৭ নভেম্বর মানিকগঞ্জ জেলায় জন্ম গ্রহণ করেন।

দেখা যাচ্ছে, গুগলের লোগোর মাঝখানে শহীদ মুনীর চৌধুরী খোলা বই হাতে। গায়ে শাল জড়ানো। চোখে মোটা কালো ফ্রেমের চশমা। এ উপলক্ষে গুগলের লোগোও বিশেষভাবে তৈরি করা হয়েছে। ছবির ওপরে ক্লিক করলে মুনীর চৌধুরীর ছবিসহ তার বিস্তারিত তথ্য পাওয়া যাবে।

১৯২৫ সালের ২৭ নভেম্বর মানিকগঞ্জ শহরে তাঁর জন্ম। তাঁর পৈতৃক নিবাস নোয়াখালী জেলায়। পিতা খানবাহাদুর আবদুল হালিম চৌধুরী ছিলেন জেলা ম্যাজিস্ট্রেট। ১৯৪১ সালে মুনীর চৌধুরী ঢাকা কলেজিয়েট স্কুল থেকে প্রথম বিভাগে ম্যাট্রিক পাস করেন। তারপর আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে আই.এস.সি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বি.এ অনার্স (১৯৪৬) ও এমএ (১৯৪৭) পাস করেন। ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাংলায় এবং ১৯৫৮ সালে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ভাষাতত্ত্বে এম.এ ডিগ্রি লাভ করেন।

মুনীর চৌধুরী খুলনার ব্রজলাল কলেজ (বি এল কলেজ)-এ অধ্যাপনার (১৯৪৭-৫০) মাধ্যমে কর্মজীবন শুরু করেন। পরে ঢাকার জগন্নাথ কলেজ (১৯৫০) এবং শেষ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ও বাংলা বিভাগে (১৯৫০-৭১) অধ্যাপনা করেন।

শহীদ মুনীর চৌধুরী ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর শহীদ হন।

প্রসঙ্গত, গুগল বাংলাদেশের বরেণ্য ব্যক্তিত্ব ও বিশিষ্ট জনদের জন্মদিন, মৃত্যুদিবস ও বিশেষ দিবসের স্মরণে ডুডল প্রকাশ করে।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.