মুক্তাগাছায় জনপ্রিয় হচ্ছে আদর্শ বীজতলা

৩১

আবু নাঈম,সদর, জামালপুর: মুক্তাগাছার দুল্লা ইউনিয়নে ধানের আদর্শ বীজতলা করার ফলে বীজ খরচ সাশ্রয় এবং ধানের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে ।তাই আদর্শ বীজতলার প্রতি দিনদিন আগ্রহ বাড়ছে এ এলাকার কৃষকদের ।

দুল্লা ইউনিয়নের বিন্নাকুড়ী গ্রামের কৃষক মোঃ আঃ মালেক বলেন, কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী আদর্শ বীজতলা করে আমরা ভাল মানের চারা তৈরি করতে পারছি এবং এ চারা দিয়ে লাইন লোগো পদ্ধতিতে ধান রোপণ করে ভালো ফলন পাচ্ছি । এতে আমরা আর্থিকভাবে লাভবান হচ্ছি ।

সংশ্লিষ্ট উপসহকারী কৃষি কর্মকর্তা জনাব মোঃ আমিনুল ইসলাম বুলবুল জানান, আদর্শ বীজতলা ধানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । আদর্শ বীজতলায় উৎপাদিত ধানের চারা যে কোন বৈরী আবহাওয়া মোকাবিলা করতে পারে এবং চারাগুলো সুস্থ্য হয় ও কোল্ড ইনজুরীর ঝুঁকি কম থাকে ।

তিনি আরও জানান, আদর্শ বীজতলা থেকে চারা তোলার সময় শিকড় সহজে ছিড়ে যায় না, যার ফলে চারাগুলো সবল থাকে । আর এই সবল চারাগুলো রোপণ করলে অল্প সময়ের মধ্যে সুস্থ্যভাবে বেড়ে উঠতে পারে । ফলশ্রুতিতে ধানের ফলন ভালো হয় । সনাতন পদ্ধতির চেয়ে এই পদ্ধতিতে বীজ বপণ করলে বীজ কম লাগে বিধায় ধানের উৎপাদন খরচও কমে ।
ভবিষ্যতে উদ্বুদ্ধকরণের মাধ্যমে এ এলাকার কৃষকদের আদর্শ বীজতলা তৈরিতে তিনি আরও আগ্রহী করে তুলতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.