মাতৃভাষা দিবস ও বাদেশী পদক বিতরণ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

১৪৯

মোঃ শাকিল সরকার, ভালুকা, ময়মনসিংহ।২১ শে ফেব্রুয়ারী ২০২৪ রোজ বুধবার-ময়মনসিংহের ভালুকায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, শহীদ দিবস উদযাপন ও বাদেশী পদক প্রাপ্তদের নাম ঘোষণা উপলক্ষে, ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান হয়েছে। ভার্চুয়াল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- অধ্যক্ষ আব্দুর রউফ, সভাপতিঃ বাদেশী পদক বিতরণ বোর্ড ও সাবেক অধ্যক্ষ- ভালুকা সরকারি কলেজ।

সহ-সভাপতি ছিলেনঃ সেক্টর কমান্ডার্স ফোরাম, মুক্তিযুদ্ধ ৭১, ময়মনসিংহ জেলা শাখার সহ- সাংগঠনিক সম্পাদক, মোঃ কবির হোসেন সরকার। প্রধান আলোচক ছিলেন, তমদ্দুন মজলিস এর সভাপতি, বিশিষ্ট গবেষক, লেখক ও সাবেক কোটনৈতিক, অধ্যাপক ড. মোহাম্মদ সিদ্দিক। প্রধান পৃষ্ঠপোষক হিসাবে বক্তব্য রাখেন- তমদ্দুন মজলিস এর উপদেষ্টা মণ্ডলীর ময়মনসিংহ জেলা শাখার সভাপতি, ব্রিটিশ বিরোধী, ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, দেশবীর মোঃ হোছেন আলী খান বাদেশী। প্রধান অতিথি ছিলেনঃ মোঃ নজরুল ইসলাম সরকার, সভাপতিঃ জাতীয় শ্রমিকলীগ, ভালুকা উপজেলা শাখা।

বিশেষ অতিথি হিসাবে ছিলেন, ভালুকা কল্যাণ পরিষদ এর সভাপতি, ইঞ্জিনিয়ার আতিকুল্লাহ। অনুষ্ঠান সঞ্চালনা করেনঃ বাদেশী পদক বিতরণ বোর্ড এর সাধারণ সম্পাদক, বিশিষ্ট লেখক ও গবেষক, মোঃ সজীব হোসাইন। উল্লেখ্য ২০২০ সাল থেকে ব্রিটিশ বিরোধী, ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, দেশবীর মোঃ হোছেন আলী খান বাদেশী সাহেবের নামে প্রবর্তিত বাদেশী পদক দেওয়া হয়ে থাকে। ২০২০ ও ২০২১ সালে এই পদক দেওয়া হলেও তা পরে স্থগিত ছিল। মুক্তিযুদ্ধে বিশেষ অবদান রাখায়- মুক্তিযুদ্ধে আফসার বাহিনীর- অধিনায়ক- মেজর আফসার উদ্দিন আহম্মেদ কে বাদেশী পদক(মরনোত্তর)- ২০২২, মুক্তিযুদ্ধে আফসার বাহিনীর- উপ অধিনায়ক- শহীদ মমতাজ উদ্দিন খান কে বাদেশী পদক (মরনোত্তর) ২০২৩, মুক্তিযুদ্ধ কালীন সহকারী কোম্পানি কমান্ডার মোঃ খোরশেদ আলম কে বাদেশী পদক- ২০২৪ প্রধান করার জন্য বাদেশী পদক বিতরণ বোর্ড সিদ্ধান্ত গ্রহণ করেছেন মর্মে জানানো হয়।

বাদেশী সাহেব, তার বক্তব্যে বলেন, সরকারের কাছে আমার দুইটি দাবি, (০১) শুদ্ধ বাংলা ভাষা জানা, বাংলাদেশ ভোটাধিকার অর্জনের পূর্ব শর্ত করাহোক। (০২) ভাষা সৈনিকদের সরকারি তালিকা তৈরি করাহোক। প্রধান অতিথি, মোঃ নজরুল ইসলাম সরকার- তার বক্তব্যে বলেন, বাদেশী সাহেবের অবদান বিবেচনা করে, তাকে একুশে পদকে ভূষিত করার জন্য সরকারের কাছে আবেদন করছি।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.