মশার রাজত্ব রাজধানীতে

৩৬

মো:নূর-ই আলম,ডেস্ক রির্পোটঃ বাসাবাড়ি, অফিস-আদালত সর্বত্রই মশার যন্ত্রণায় অতিষ্ঠ রাজধানীবাসী। মশা এতটাই বেড়েছে যে, কয়েল, স্প্রে, ইলেকট্রিক ব্যাট কোনো কিছুতেই কাজ হচ্ছে না। কোনো এলাকায় মশারি টানানোর পরও কয়েল জ্বালাতে হচ্ছে। আবার কোথাও দিনে-দুপুরেও মশা তাড়াতে কয়েল জ্বালিয়ে রাখতে হচ্ছে। আমরা আমাদের দেশের চিকুনগুনিয়া নামক ভাইরাস কথা কি ভুলে গেছি! গত কয়েক বছর আগে অনেক লোকের প্রাণ কেড়ে নিয়েছিলো এই মরণঘাতী ভাইরাসটি।

এদিকে, চলতি বছরের শুরুতে ওয়াসার হাতে থাকা ঢাকার খাল ও ড্রেনেজ ব্যবস্থাপনার দায়িত্ব সিটি করপোরেশন পেলেও এখনও আসেনি দৃশ্যমান পরিবর্তন। এক্ষেত্রে নগর কর্তৃপক্ষকে আরও বেশি দায়িত্বশীল হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। খালগুলোকে উদ্ধার করে তাকে সরল ও জল প্রবাহের নিশ্চিত করতে হবে। তা না হলে মশকের আধার খাল হবেই। ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান বলেন, ওয়াসা থেকে আমরা যে ডোবা ও খালগুলোকে পেয়েছি এগুলোর প্রতিটির সংস্কারকাজ চলছে। আগামী এক মাসের মধ্যে দৃশ্যমান অগ্রগতি দেখতে পাবেন। দীর্ঘদিনের অবহেলায় রাজধানীজুড়ে থাকা ২৬টি খালের অর্ধেকেরও বেশি পরিণত হয়েছে ময়লার ভাগাড়ে। একই সাথে পরিণত হয়েছে মশা প্রজনন ক্ষেত্রে। বছরের ডিসেম্বর থেকে মার্চ পর্যন্ত কিউলেক্স মশার প্রজনন মৌসুম। কিউলেক্স মশার প্রজননস্থলগুলো সঠিকভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করে উপদ্রব কমিয়ে আনা সম্ভব। এজন্য ডোবা, নালা বা জলাশয়গুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করে ওষুধ প্রয়োগ করতে হবে।

মশার এমন উপদ্রব নগরবাসীর মনে ভয়ও বাড়িয়ে দিয়েছে। কারণ, গেলো বছরে মশাবাহিত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারান ১৫৬ জন। গোটা দেশে ডেঙ্গু আক্রান্ত হন অনেকে। সরকারি পরিসংখ্যান বলছে, গেল বছর জানুয়ারি তুলনায় এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ৫ গুণ। এখন পর্যন্ত সারা দেশের হাসপাতালে ভর্তি হয়েছেন ২৩৭ জন। অথচ গত বছর এই সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন মাত্র ৫৬ জন। রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, মশার প্রজনন ক্ষেত্র হিসেবে চিহ্নিত স্থানগুলো ধ্বংসে নেই কোনো কার্যকর পদক্ষেপ। মশার লার্ভা মারার ওষুধের প্রয়োগও বন্ধ। ফলে সন্ধ্যার পর মশার উপদ্রবে টেকা দায় নগরবাসীর।

বিশেষজ্ঞরা বলেছেন, টেকসই সমাধান পেতে সবার আগে ধ্বংস করতে হবে প্রজনন ক্ষেত্র। পাশাপাশি মশা মারতে পরীক্ষিত ও কার্যকর ওষুধ প্রয়োগের পরামর্শ ।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.