ভাষা আন্দোলন নিয়ে সাধারণ শিক্ষার্থীদের বিশ্লেষণ

২০

মোঃ রাকিবুল হাসান

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি ।পৃথিবীতে বাঙালি জাতি একমাত্র ভাষার জন্য প্রাণ বিলিয়ে দিতে দ্বিধাবোধ করেনি। এই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের কাছ থেকে তাদের মনের কথা তুলে এনেছেন রাকিবুল হাসান।
নাগেশ্বরী মহিলা কলেজের শিক্ষার্থী আশা মনি আক্তার বলেন , শুধু ফেব্রুয়ারির একুশ তারিখ আসলেই মনে হয় ভাষাকে নিয়ে সবাই উৎসাহিত হয়ে পড়ে। তবে আমার মতে তারিক নয় প্রতিটা মুহূর্তেই বাংলা ভাষাকে মনের ভিতর আঁকড়ে ধরতে হবে। ভাষা শহীদরা আমাদের শিক্ষা দিয়েছে কীভাবে ভালবাসতে হয় বাংলা ভাষাকে।ভাষা দিবসে আমার একটি চাওয়া কথা বলার মাঝে ছোট ছোট ইংরেজি শব্দ ব্যাবহার না করে বাংলা ভাষা সর্বস্তরে প্রাধান্য দেওয়া ।সবশেষে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করি, আল্লাহ , তাদের জান্নাতুল ফেরদৌস দান করুক।

গাইবান্ধা সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী শয়ন চন্দ্র বলেন আমরা একমাত্র জাতি, ভাষার জন্য জীবন দিতে দ্বিধাবোধ করেনি। আমার মন থেকে একটি চাওয়া বাংলাদেশের সর্বস্তরে ভাষার ব্যবহার।ব্যানার লিফলেট বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের নাম বাংলায় ব্যবহার হোক। বাংলা সাহিত্য চর্চা আরো বেড়ে যাক।মন থেকে বাংলা ভাষাকে ভালোবেসে বাংলা ভাষায় কথা বলা আমি ও আমরা গর্ববোধ করি এই ধারণা প্রত্যেকটি শিক্ষার্থীর মনে আবদ্ধ রাখা অতীব জরুরী। সর্বোপরি ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে আমি আমার কথা শেষ করলাম।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.