ভারত সরকারের উপহার বিশ লক্ষ ডোজ-অক্সফোর্ড এর ভ্যাকসিন এখন ঢাকায়

মেহেদী হাসান, জেলা প্রতিনিধি, জামালপুরঃ

ভারতের দেওয়া উপহার
কোভিশিল্ড ভ্যাকসিন ঢাকায় এসে পৌঁছেছে। ঢাকায় একটি অনুষ্ঠানে সাংবাদিকদের টিকা আসার বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। কুড়ি লাখ ডোজ টিকা বিনামূল্যে বাংলাদেশকে উপহার দেবে আগেই জানিয়েছিল ভারত। তারা তাদের কথা রেখেছে।

গতকাল সকালেই টিকার এই চালান এয়ার ইন্ডিয়ার বিমানযোগে ঢাকার বিমানবন্দরে এসে নামে মুম্বাই থেকে। স্বাস্থ্য মন্ত্রনালয়ের একজন কর্মকর্তারা বলছেন, টিকাগুলো ভারতের সিরাম ইনস্টিটিউটের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার আবিষ্কৃত কোভিশিল্ড ভ্যাকসিন।

ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী দুপুরে ঢাকায় এক অনুষ্ঠানে এই উপহার বাংলাদেশের দুই জন মন্ত্রীর কাছে হস্তান্তর করেন বলে জানান। সেখানে উপস্থিত স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সংবাদ মাধ্যমকে বলেন, “আজকে প্রমাণ হলো বন্ধু রাষ্ট্র একে অপরকে সাহায্য করবে। তিনি আরও বলেন স্বাধীনতা যুদ্ধের সময় যেভাবে তারা সাহায্য করেছিল আজকে মহামারির সময়েও ওনারা আমাদের টিকা দিয়ে সাহায্য করলেন।”

পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন অনুষ্ঠানে দিনটিকে “ঐতিহাসিক দিন” বলে উল্লেখ করেছেন। আরও জানা যায়, বিভিন্ন সরকারি দপ্তরের ৯ জন কর্মকর্তা টিকা গ্রহণের জন্য উপস্থিত ছিলেন সেখানে। বেলা ১১.৩০ এর দিকে এয়ার ইন্ডিয়ার একটি বিমান অবতরণ করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। পরে সেই বিমান থেকে কার্টনে করে টিকা নামিয়ে বিশেষায়িত পরিবহনে তোলা হয়।

ঢাকা কাস্টমসের বরাত দিয়ে জানা যায় মোট ১৬৭টি কার্টনে এই টিকা নিয়ে আসা হয়েছে।
টিকাগুলো বিমানবন্দর থেকে নিয়ে যাওয়া হবে তেজগাঁওয়ে অবস্থিত ইপিআই-এর গুদামে এবং প্রাথমিকভাবে সেখানেই সংরক্ষণ করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম আগেই জানিয়েছিলেন, বাংলাদেশে করোনাভাইরাসের টিকা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে দেয়া শুরু হবে এই টিকা কোন বাণিজ্যিক আদানপ্রদানের অংশ হিসেবে নয়, বরং এটি মূলত ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশ সরকারের জন্য উপহার।

অধ্যাপক আলম জানান, এই উপহার কীভাবে ব্যবহার করা হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। তবে আলোচনা করে পরে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তবে ঔষধ প্রশাসনের কাছে টিকা ব্যবহারের অনুমতি চেয়ে আবেদন করা হয়েছে।

সরকারী ভাবে ভারতের সিরাম ইন্সটিটিউট থেকেআরো ৩ কোটি ডোজ টিকা বানিজ্যিকভাবে আমদানি করার কথা বলে জানা যায়।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.