ভারত যেন এক মৃত্যুপুরী

৩১

মেহেদী হাসান সজীব, ডেস্ক রিপোর্টঃ ভয়াবহ এক করোনা বিপর্যয়ে পড়েছে ভারত। প্রতিদিন আক্রান্তের সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু। ভারতে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুতে প্রতিদিনই নতুন রেকর্ড হচ্ছে। চারদিকে অক্সিজেন সিলিন্ডারের জন্য হাহাকার।

গত ২৪ ঘন্টায় দেশটিতে ২ হাজার ৮১২ জনের মৃত্যু হয়েছে। আর শনাক্ত হয়েছে ৩ লাখ ৫২ হাজার ৯৯১ জন। দৈনিক শনাক্ত ও মৃত্যুতে এটিই সর্বোচ্চ। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু ১ লাখ ৯৫ হাজার ১২৩ এবং আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭৩ লাখ ১৩ হাজার ১৬৩। ভারতে গত ২৪ ঘণ্টায় যতসংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে, তা আগে কখনো হয়নি। তা ছাড়া ভারতে গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তে একটি বিশ্ব রেকর্ডও হয়েছে। বিশ্বের কোনো দেশে এখন পর্যন্ত এক দিনে এত রোগী আগে কখনো শনাক্ত হয়নি।

এদিকে এক টুইট বার্তায় নরেন্দ্র মোদি বলেন, ‘পর্যাপ্ত অক্সিজেন নিশ্চিত করতে প্রতিটি জেলায় অক্সিজেন উৎপাদন কেন্দ্র তৈরি করা হবে। এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ফলে দেশের হাসপাতালগুলোতে অক্সিজেনের জোগান বাড়বে এবং দেশের মানুষ উপকৃত হবেন’। এছাড়া অন্য এক টুইট বার্তায় তিনি সকল নাগরিক কে ধৈর্য্য ধারন করার আহবান জানান।

এরই মধ্যে দেশটির ৬ টি রাজ্যের অবস্থা খুবই ভয়াবহ। রাজ্য ৬টি হলো- মহারাষ্ট্র, কেরালা, কর্নাটক, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ ও অন্ধ্রপ্রদেশ। এছাড়া রাজধানী দিল্লি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী, চলতি সপ্তাহে দিল্লিতে প্রতি ঘণ্টায় গড়ে ১২ জনেরও বেশি রোগীর মৃত্যু হয়েছে।

এমন ভয়াবহ করোনা বিপর্যস্ত ভারতের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে আমেরিকা, পাকিস্তান, সৌদি আরব সহ বেশ কয়েকটি রাস্ট্র। বাইডেনের তরফে টুইট করে বলা হয়েছে, প্রথম দিকে মহামারির প্রভাবে আমাদের হাসপাতালগুলো যখন সমস্যায় পড়েছিল তখন যেভাবে ভারত সাহায্য করেছিল, তেমনই এই সময় আমরা ভারতকে সাহায্য করতে বদ্ধপরিকর। পিপিই কিট, র‌্যাপিড টেস্ট কিট, ওষুধের সরঞ্জাম, ভেন্টিলেটর পাঠানো হবে খুব তাড়াতাড়ি। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতকে সহযোগিতার আশ্বাস দিয়ে অন্যান্য রাস্ট্র গুলোকে ভারতে পাশে থাকতে অনুরোধ করেছেন।

এদিকে ভারতের এমন পরিস্থিতিতে বাংলাদেশ ও আগামী ১৫ দিন ভারতের সাথে সীমান্ত যোগাযোগ বন্ধ করে দিয়েছে।

অন্যদিকে এমন পরিস্থিতিতে আইপিএল খেলা নিয়ে ও চলছে তিব্র সমালোচনা। অস্ট্রেলিয়ান তারকা ক্রিকেটার গিল ক্রিস্ট এবং পাকিস্তানের সোয়েব আক্তার সহ অনেকেই আইপিএল খেলা চালিয়ে নেওয়া নিয়ে সমালোচনা করেছেন।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.