ভারতে আবারো একদিনে সর্বোচ্চ মৃত্যু এবং শনাক্তের রেকর্ড হয়েছে

0
145

 

মোঃআল-আমিন
ডেস্ক রিপোর্ট

গত ২৪ ঘন্টায় ভারতে করোনা আক্রান্ত হয়ে মারা গেছে ৩৬৪৭ জন এবং নতুন শনাক্ত ৩৭৯০০০ এর বেশী। এদিকে করোনা আক্রান্ত হয়ে সেলফ আইসোলেশন এ আছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী।

ভারতে চলমান করোনা পরিস্থিতির অবনতি বিবেচনা করে ভারত থেকে
নাগরিকদের দেশে ফিরে যাওয়ার পরামর্শ দিয়েছে যুক্তরাজ্য।

গত ১৫ই এপ্রিল থেকে ভারতে আক্রান্তের সংখ্যা ছাড়ায় ২ লাখ।এক সপ্তাহের বেশি সময় ধরে সে সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে।নমুনা পরীক্ষার অনুপাতে আক্রান্তের হার ২১.৪৫ শতাংশ।

গত ৭ দিনে ভারতে প্রান গেছে ২০০০০ এর মানুষের। আগের সপ্তাহের থেকে এ সংখ্যা ৭৫ শতাংশ বেশি।

২য় ধাপের করোনার আঘাতে ভারতে হু হু করে বাড়ছে সংক্রমণ।দিল্লি,মুম্বাই,লাক্ষনাউ এর মত বড় বড় শহরে করোনার সর্বোচ্চ প্রকোপের ছাপ স্পষ্ট।

তবে শুধু বড় শহর নয় ছোট শহর কিংবা গ্রাম-গঞ্জেও বাড়ছে করোনার ভয়াল থাবা।এলাহাবাদ,নৈনিতাল,ভাগলপুর,কোটা,কবিরধামের হাসপাতালগুলো ছাড়িয়েছে রোগীধারন ক্ষমতা। দেখা দিয়েছে তীব্র অক্সিজেন সংকট।

যথাযথ চিকিৎসার পাশাপাশি শেষ কৃত্যের আয়োজন নিয়েও ভোগান্তি পোহাতে হচ্ছে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে।গণপরিবহনের অভাবে অনেককেই দেখা যাচ্ছে স্বজনদের মরদেহ নিজ উদ্যোগে বহন করতে।

রাশিয়া,যুক্তরাজ্য ও জার্মানি থেকে ভারতে পৌছেছে জরুরী চিকিৎসাসেবা সামগ্রী। ভারতে ২৫০০০ অক্সিজেন কনসেনট্রেটর সরবারাহের আশ্বাস দিয়েছে চীন।

এদিকে ভারতের তৈরি করোনার টিকা নতুন ধরনের ভাইরাস প্রতিরোধে সক্ষম বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ এন্থনি ফাউজি।চলমান পরিস্থিতির মধ্যে শনিবার থেকে ভারতে ১৮ বছরের বেশি বয়সীদের টিকা কার্যক্রম শুরু হচ্ছে।বুধবার টিকার জন্য নিবন্ধন করেছে ১ কোটি ৩০ লাখেরও বেশি মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here