ভারতকে রেমডিসিভির দিচ্ছে বাংলাদেশ

0
138

মোঃআল-আমিন,ডেস্ক রিপোর্টার: ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা দিল্লিতে এক বৈঠকে জানিয়েছেন যে,বাংলাদেশ ভারতকে করোনা ভাইরাস চিকিৎসায় বহুল ব্যবহৃত রেমডিসিভির ঔষধ দিয়ে সহায়তা করতে চাইছে বাংলাদেশ।তারই সাথে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ভারতকে করোনা চিকিৎসায় প্রয়োজনীয় ঔষধ এবং চিকিৎসা সরঞ্জাম দেয়ার কথা বলছে।

রেমডিসিভির করোনা ভাইরাস কোভিড-১৯ চিকিৎসায় ব্যাপকভাবে ব্যবহৃত একটি ঔষধ।এই ঔষধ বাংলাদেশের আটটি কোম্পানির তৈরির অনুমোদন রয়েছে এবং তারা উৎপাদন করছে।

সম্প্রতি ভারতে করোনা পরিস্থিতির চরম অবনতি হওয়ায় দেশটিতে এই ঔষধের ব্যাপক চাহিদার সৃষ্টি হয়েছে। ভারতকে বাংলাদেশ জানিয়েছে যে,আমরা রেমডিসিভির উৎপাদন করছি তাই আমরা সরবারহ করতে আগ্রহী।হর্ষ বর্ধন শ্রিংলা জানিয়েছেন যে, ভারত বাংলাদেশকে করোনা ভ্যাকসিন দিয়েছে তাই তারাও রেমডিসিভির সরবারহ করে আমাদের পাশে থাকতে চাইছে।বাংলাদেশ এবং ভারত পরস্পর প্রতিবেশী দেশ তাই একে অপরের সহযোগিতায় এগিয়ে আসবে।তবে তিনি বাংলাদেশে ভারতের সিরাম ইন্সটিটিউটের তৈরি টিকা সরবারহ করা নিয়ে যে সংকট তৈরি হয়েছে সেটা নিয়ে কোনো কথা বলেননি।

প্রসঙ্গত,ভারতের সিরাম ইন্সটিটিউট তিন কোটি ডোজ টিকা দেয়ার জন্য বাংলাদেশের বেক্সিমকো ফার্মার সাথে চুক্তি করে এবং দেড় কোটি ডোজ টিকার টাকা অগ্রিম নিলেও সময়মত টিকা সরবারহ করতে পারেনি।

জানুয়ারী থেকে প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে টিকা বাংলাদেশকে দেয়ার কথা বললেও এ পর্যন্ত ৭০ লাখ ডোজ তারা সরবারহ করেছে।ফলশ্রুতিতে দেশে টিকা নিয়ে তীব্র সংকট তৈরি হয়েছে। তারই মধ্যে ভারতে রেমডিসিভির সরবারহ করতে যাচ্ছে বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here