বিশৃঙ্খলা সৃষ্টি না করে পলিটেকনিক শিক্ষার্থীদের শর্ট সিলেবাসে পরীক্ষার প্রস্তুতি নিতে বললেন কারিগরি শিক্ষা সচিব

১৯

ডেক্স রিপোর্টঃ দৈনিক সাহসী কন্ঠ

সম্প্রতি করোনার কারনে উদ্ভুদ্য সেশনজট নিরসনসহ ৪ দফা দাবিতে রাজধানী সহ দেশের বিভিন্ন জায়গায় সড়ক অবরোধ করে পলিটেকনিক শিক্ষার্থীরা যে আন্দোলন করছেন, সেসব দাবির ব্যাখ্যা দিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান।

এক প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, এসব দাবি নিয়ে শিক্ষার্থীদের রাজপথে বিশৃঙ্খলা সৃষ্টি করা মোটেও সমীচীন ও নৈতিক নয়। আমি বিশ্বাস করি তারা ঘরে ফিরে আসবে। তাদের পরীক্ষার সিডিউল হচ্ছে এবং যথা নিয়মে শর্ট সিলেবাসে পরীক্ষায় অংগ্রহণ করবে।

রবিবার (১৭ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্যে করেন তিনি।

সচিব বলেন, আশা করি তারা ফরে ফিরে আসবে। আর যদি তাদের অপতৎপরতা অব্যাহত রাখে তাহেল ধরে নেব শিক্ষার বাইরেও তাদের অন্যকোন উদ্দেশ্য রয়েছে। একটা অস্থিতিশীলতা, বিভ্রান্তি এগুলো সৃষ্টি করা তাদের একটা অপচেষ্টা রয়েছে।

সম্প্রতি ৪ দফা দাবিতে দেশের বিভিন্ন জায়গায় সড়ক অবরোধ করেন পলিটেকনিক শিক্ষার্থীরা। তাদের দাবিগুলো হলো— সেশনজট নিরসন করা; প্রথম, তৃতীয়, পঞ্চম ও সপ্তম পর্বের ক্লাস চালু করে শর্ট সিলেবাসে পরীক্ষা নেওয়া; অতিরিক্ত ফি প্রত্যাহার এবং প্রাইভেট পলিটেকনিকে সেমিস্টার ফি অর্ধেক করা এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ডিপ্লোমা শিক্ষার্থীদের জন্য আসন বরাদ্দ করা।

আন্দোলনের মুখ্যপাত্র মেহেদী হাসান লিমন জানান, তারা সেশনজটের শিকার হচ্ছেন। প্রতিষ্ঠানগুলো তাদের কাছ থেকে ফি আদায় করছে। এসব কারণে তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। সমস্যা সমাধানে কর্তৃপক্ষের দৃষ্টিগোচর করতেই সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন তারা। দাবি আদায়ের না হাওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবে।
উল্লেখ্য যে আগামী ১৮ তারিখের কর্মসূচি নিয়ে তারা এখনও ওনড় অবস্থানে রয়েছে বলে একাধিক সূত্রে জানা গেছে।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.