বিশিষ্ট ভাষাসৈনিক খোন্দকার আব্দুল মালেক শহীদুল্লাহ আর নেই

৩৩

মুহাম্মদ জহিরুল ইসলাম,জেলা প্রতিনিধি,ময়মনসিংহঃ সাবেক গণপরিষদ সদস্য,প্রবীণ রাজনীতিবিদ মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বিশিষ্ট ভাষাসৈনিক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত সহযোগী খোন্দকার আব্দুল মালেক শহীদুল্লাহ গত মঙ্গলবার রাত ৩ টার সময় মুক্তাগাছা নন্দীবাড়িতে তার নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন (ইন্না নিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।পরিবারের সদস্যদের কাছ থেকে জানা যায়,তিনি দীর্ঘদিন যাবৎ বার্ধক্যজনিত নানা রোগে ভোগতেছিলেন।মৃত্যুকালে তিনি তার স্ত্রী,দুই ছেলেসহ ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

আজ বুধবার সকাল ১১ টার সময় মুক্তাগাছা আর.কে.স্কুল খেলার মাঠে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। ১৯৫২ সালে ছাত্রাবস্থায় তিনি সক্রিয়ভাবে ভাষা আন্দোলনে অংশগ্রহণ করেন।পরবর্তীতে বঙ্গবন্ধুর আহ্বানে আওয়ামীলীগে যোগদান করেন।বঙ্গবন্ধুর নেতৃত্বেই তিনি ১৯৭০ এর নির্বাচনে মুক্তাগাছা আসন থেকে নৌকা প্রতীক নিয়ে জয়লাভ করেন।৭১ এর মহান মুক্তিযুদ্ধে তিনি সংগঠকের দায়িত্ব পালন করেন। “মুক্তি”নামে একটি পত্রিকা তার সম্পাদনায় মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে গোহাটি থেকে প্রকাশিত হয়। পরবর্তীকালে ১৯৯৭ সালে তিনি মুক্তাগাছা পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন।

বার্ধক্যজনিত নানা অসুস্থতার পাশাপাশি কিছুদিন আগে তিনি স্টোকে আক্রান্ত হন।প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার চিকিৎসার খোঁজ খবর নেওয়ার পাশাপাশি তার চিকিৎসার জন্য আর্থিক সহায়তাও প্রদান করেন।তার মৃত্যুতে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ গভীর শোক প্রকাশ করেন।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.