বিখ্যাত মারকানা স্টেডিয়ামে ৭১ বছর পরে ফাইনালে ব্রাজিলের পরাজয়

১৬৬

মো: মেহেদী হাসান আশিক: ডেস্ক রিপোর্ট: দৈনিক সাহসী কন্ঠ।

সর্বশেষ ১৯৫০ সালে এই মারকানা স্টেডিয়ামে কাপ হারায় ব্রাজিল। এরপরে ৭১ বছর পর রিও ডে জেনেরিওর বিখ্যাত মারকানা স্টেডিয়ামে আবার কোনো ফাইনাল হারলো ব্রাজিল। ২০২১ কোপা আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে ফাইনালে ১-০ গোলে হেরে শিরোপা হারালো ব্রাজিল।

এই বিখ্যাত স্টেডিয়ামে কোচ তিতের অধীনে এটাই ব্রাজিলের প্রথম পরাজয়।

আজ রবিবার (১১ জুলাই) বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে মুখোমুখী লড়াইয়ে নামে লাতিন আমেরিকার চিরপ্রতিদন্ধী ব্রাজিল-আর্জেন্টিনা।
স্বাগতিক ব্রাজিল আজ মাঠে নেমেছিল দীর্ঘ সময়ে ফাইনাল না হারার আত্মবিশ্বাস নিয়েই। খেলার শুরুর থেকে দু’দলের কেউই ছাড় দেয়নি একে অপরকে। খেলার শুরুর দিকে ডি-বক্সে ঢোকার সুযোগ পাচ্ছিলো না কোনো দল-ই মাঝ মাঠেই বল নিয়ে ঘুরতে থাকে দুই দল। তবে বেশিরভাগ সময় মাঝমাঠে বল নিয়ে ঘুরতে থাকে আর্জেন্টিনা। রদ্রিগো ডি পলের লম্বা পাসে দ্রুতগতির ডি মারিয়া
ম্যাচের ২১তম মিনিটে খেলার ফলাফল পাল্টে দেয়। রদ্রিগো ডি পলের লম্বা পাস রিসিভ করে দ্রুতগতিতে দৌড়ে বল রিসভ করে এগিয়ে আসা ব্রাজিল গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বলে জালে পৌছতে মোটেও ভুল করলে না ডি-মারিয়া।

২০০৫ কনফেডারেন্স কাপের ফাইনালের পর এই প্রথম কোনো ফাইনালে গোল পেলো আর্জেন্টিনা।
বিরতির আগে ডি মারিয়ার দেয়া ১ গোলের লিড নিয়ে বিরতিতে যায় আর্জেন্টিনা।

বিরতের পরে খেলার ৫২ মিনিটে রিচার্লিসন আর্জেন্টিনার জালে বল জড়ালেও বলের যোগানদাতা পাকুয়েতা অফসাইডে থাকায় বাতিল হয় সেই গোল। এরপর আবারও ৩ মিনিট পরে আর্জেন্টাইন গোলরক্ষকের সেভে গোল মিস করে ব্রাজিল। ডান দিক থেকে নেইমারের বাড়ানো বলে শট নিয়েছিলেন রিচার্লিসন। কিন্তু দুর্দান্ত ফর্মে থাকা মার্টিনেজকে অতিক্রম করে জালে পৌছতে পারেনি বল।

এরপর ম্যাচের ৮৫ মিনিটে নেইমারের কর্নার কিক থেকে হেডে গোল দেয়ার চেষ্টায় ও ব্যর্থ থিয়াগো সিলভা। সিলভা হেড করলে বল ক্রসবারের উপর দিয়ে মাঠের বাইরে চলে যায়।

নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষে অতিরিক্ত ৫ মিনিটের খেলার ৩ মিনিট খেলা চলাকালীন সময় উলটো দ্বিতীয় গোল হজম করতে যাচ্ছিলো ব্রাজিল এ সময় ৯৩ মিনিটে ডি’পলের আক্রমণ প্রতিহত করে দেয় ব্রাজিল গোলকিপার এডারসন।
সবশেষ ১-০ গোলে জয় নিয়ে ২৮ বছর পরে বড় কোনো ট্রফির দেখা পেল আর্জেন্টিনা।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.