বারহাট্টায় মহান বিজয় দিবস উদযাপন

ওমর ফারুক আহম্মদ,জেলা প্রতিনিধি (বারহাট্টা নেত্রকোণা): বাঙালি জাতির বীরত্বের এক অবিস্মরণীয় দিন আজ। বাঙালি জাতির হাজার বছরের শৌর্যবীর্য এবং বীরত্বের এক অবিস্মরণীয় দিন এটি। বীরের জাতি হিসেবে আত্মপ্রকাশ করার দিন। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামে একটি স্বাধীন ভূখণ্ডের নাম জানান দেওয়ার দিন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে নয় মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের পর ১৯৭১ সালের এই দিনে বিকেলে রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যানে) হানাদার পাকিস্তানি বাহিনী যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণ করে। বিশ্বের মানচিত্রে অভ্যুদয় ঘটে নতুন রাষ্ট্র বাংলাদেশের।

তবে এক দিনেই আমরা বিজয় অর্জন করিনি। এর পেছনে রয়েছে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী লড়াই। যে লড়াইয়ে লাখো প্রাণের বিনিময়ে ১৯৭১ সালের আজকের দিনে অর্জিত হয় আমাদের স্বাধীনতা। জাতি আজ গভীর শ্রদ্ধা আর ভালোবাসার সঙ্গে স্মরণ করবে সেইসব শহীদদের যাদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের প্রিয় স্বাধীনতা।

স্মরণ করবে সেইসব বীর সেনানীদের যারা শোষণ বঞ্চনার অবসান ঘটিয়ে অনাগত ভবিষ্যত প্রজন্মের জন্য একটি দেশ উপহার দিয়েছেন। যেসব নর-নারীর সর্বোচ্চ ত্যাগের বিনিময়ে আমরা আজ স্বাধীন তাদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সম্মান জানানো হবে। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের জন্য রাষ্ট্রীয়ভাবে বিভিন্ন কর্মসূচি উদযাপনের সর্বাত্মক প্রস্ততি নেওয়া হয়েছে।

১৯৭০ সালের নির্বাচনের জনগণের রায়ের প্রতি শ্রদ্ধা না দেখিয়ে পাকিস্তানিরা ষড়যন্ত্রের আশ্রয় নেয় ক্ষমতা কুক্ষিগত করে রাখার জন্য। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে নিরঙ্কুশ বিজয় লাভকারী আওয়ামী লীগের হাতে ক্ষমতা তুলে দিতে টালবাহানা শুরু করে শাসকগোষ্ঠী। ফলে ক্ষোভে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে তৎকালীন পূর্ব পাকিস্তান। একাত্তরের ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ ‘এবারের সংগ্রাম, মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম’ জনগণের স্বাধীনতার স্পৃহাকে প্রবল করে তোলে।

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে যে সমস্ত প্রতিষ্ঠান ও সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেনঃ

১।উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন বারহাট্টা,
২।বাংলাদেশ আওয়ামীলীগ, বারহাট্টা,
৩।উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড বারহাট্টা,
৪।বাংলাদেশ পুলিশ বারহাট্টা থানা,
৫।বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) বারহাট্টা,
৬।মহিলা আওয়ামীলীগ বারহাট্টা,
৭।বারহাট্টা ইউনিয়ন পরিষদ বারহাট্টা,
৮।বাংলাদেশ কৃষকলীগ বারহাট্টা,
৯।আওয়ামী যুবলীগ বারহাট্টা,
১০।আওয়ামী যুব মহিলালীগ বারহাট্টা,
১১।ছাত্রলীগ বারহাট্টা,
১২।শ্রমিকলীগ বারহাট্টা,
১৩।আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ বারহাট্টা,
১৪।মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড বারহাট্টা,
১৫।উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স বারহাট্টা,
১৬।বারহাট্টা সরকারি কলেজ,
১৭।বারহাট্টা সি কে পি সরকারি উচ্চ বিদ্যালয়,
১৮।কারিগরি ও বাণিজ্যিক কলেজ বারহাট্টা,
১৯।বারহাট্টা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়,
২০।কিশলয় শিশু নিকেতন উচ্চ বিদ্যালয় বারহাট্টা,
২১।বারহাট্টা প্রেস ক্লাব বারহাট্টা,
২২।হিন্দু বৌদ্ব খ্রীষ্টান ঐক্য পরিষদ বারহাট্টা।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.