বরিশাল সোনারগাঁও টেক্সটাইল মিল মালিকের বিরুদ্ধে শ্রমিকদের ঝাড়ুমিছিল

২৬

ফাইজুল ইসলাম,বরিশাল সদরঃ বরিশালে বন্ধ থাকা সোনারগাঁও টেক্সটাইল মিলের কয়েকশ শ্রমিক রবিবার প্রতিষ্ঠানের মালিকের বিরুদ্ধে ঝাড়ুমিছিল করেছেন। বকেয়া বেতন প্রদান ও মিলটি পুনরায় চালুর দাবিতে তিন শতাধিক পুরুষ ও নারী শ্রমিক মিছিলে অংশ নেন। বন্ধ থাকা এ মিলের মালামাল বিক্রি চেষ্টা প্রতিহত করার জন্য কয়েকশ শ্রমিক গত বুধবার রাত থেকে মিল গেটে অবস্থান করছেন।

মিছিলের নেতৃত্ব দেয়া বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) নেত্রী ডা. মণীষা চক্রবর্তী জানান, রবিবার বেলা সাড়ে ১২টায় সোনারওগাঁও টেক্সটাইল মিলের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে রূপাতলী বাস টার্মিনাল ঘুরে আবার মিল গেটে গিয়ে শেষ হয়।

মিলগেটে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তৃতা করেন সোঁনারগাও টেক্সটাইলস শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের সভাপতি গাজী মো, বেল্লাল হোসেন, সাধারণ সম্পাদক মো. নুরুল হকসহ সংগ্রাম পরিষদের অন্যান্য নেতৃবৃন্দ।

সমাবেশে বক্তারা বলেন, যতদিন বকেয়া বেতন পরিশোধ করা না হবে এবং মিলনটি পুনরায় চালু না হওয়া পর্যন্ত শ্রমিকদের মিল গেটে অবস্থান অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, নগরীর রূপাতলী এলাকায় অবস্থিত সোনারগাঁও টেক্সটাইল মিলটি মালিকপক্ষ গতবছর ৪ এপ্রিল লে-অফ ঘোষণা করলে ৭শ শ্রমিক ও ৩ শতাধিক কর্মকর্তা-কর্মচারী বেকার হয়ে পড়েন। ৬ মাসের বকেয়া বেতনের দাবীতে শ্রমিকরা লাগাতার আন্দোলন করে যাচ্ছেন। গত বুধবার রাতে মিলের মালামাল বিক্রির চেষ্টাকালে ক্রয়কারীদের ২টি কাভার্ড ভ্যান ও একটি পাজেরো আটক করে প্রধান গেটে তালা লাগিয়ে শ্রমিকরা সেখানে অবস্থান নিয়েছেন।

মিলের শ্রমিক ও মালিকপক্ষের মুখোমুখি অবস্থান সম্পর্কে জানতে চাইলে বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার বলেন, মিলটি চালু করা ও শ্রমিকদের বকেয়া পরিশোধ করার জন্য মালিকপক্ষকে বারবার বলা হয়েছে।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.