বকশিগঞ্জে সৌর বিদ্যুৎ এর মাধ্যমে কৃষি কাজে সেচ পাম্পের মত-বিনিময় ও আলোচনা সভা

৪২

মেহেদী হাসান, জেলা প্রতিনিধি,জামালপুরঃ জামালপুর জেলা বকশিগঞ্জের ধানুয়া কামালপুর ইউনিয়নে সৌর বিদ্যুৎ এর মাধ্যমে কৃষি কাজে সেচ পাম্পের মত-বিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আজ ২৮ জানুয়ারি রোজ বৃহঃপতি বার সকাল ১১.০০ ঘটিকায় ধানুয়া কামালপুর কো-অপারেটিভ উচ্চ বিদ্যালয় প্রাজ্ঞনে এই আলোচলা সভার আয়োজন করা হয়।

জামালপুর পল্লীবিদ্যুৎ সমিতির পরিচালনা বোর্ডের সাবেক সচিব জনাব মো: মেসবাহ উল হক তুহিনের সভাপতিত্তে, মো : আখতারুজ্জামানের উপস্থাপনায় ও আব্দুর রউফের কন্ঠে পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে মতবিনিময় ও আলোচনা সভা শুরু হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ছিলেন ডিজিএম
প্রকৌশলী জনাব মোহাম্মদ আলমগীর জেনারেল ম্যানেজার জামালপুর পল্লীবিদ্যুৎ সমিতি, বিশেষ অতিথি ছিলেন জনাব শেখ আহাম্মেদ নির্বাহী প্রকৌশলী বি আর ইবি জামালপুর। ঢাকা থেকে ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন জনাব মো : মতিউর রহমান নির্বাহী পরিচারক, বাংলাদেশ পল্লীবিদ্যুতায়ন বোর্ড,ঢাকা।

অতিথিবৃন্দ সৌর বিদ্যুৎ এর মাধ্যমে কৃষি কাজে সেচ পাম্পের সুযোগ-সুবিধা জনসাধারণের মাঝে তুলে ধরেন। তারা বলেন সৌরশক্তি নির্ভর কৃষি প্রযুক্তি বদলে দিচ্ছে সনাতন ধারণা। বিদ্যুতের লোডশেডিং, বাড়তি বিলের বোঝাসহ লো-ভোল্টেজের ভয়ে এখন ভীত নয় কৃষক। সূর্যের আলোকে কাজে লাগিয়ে জমি ভেজাচ্ছে প্রয়োজন মতো। সনাতন পদ্ধতিকে পেছনে ফেলে সৌরশক্তি নির্ভর সেচ প্রযুক্তির দিকে ছুটছে এখন প্রত্যন্ত গ্রামের কৃষকরাও। দেশের ফসলের মাঠে সৌর সেচ সফলতায় মাঠে মাঠে এখন দেখা যাচ্ছে আধুনিক এই সেচ প্রযুক্তির ব্যবহার। তারা আরও বলেন, এখন কৃষক সৌর বিদ্যুৎ এর মাধ্যমে কৃষি কাজে সেচ পাম্প ব্যবহার করে নিজের প্রয়োজনীয় চাহিদা মিটিয়ে জমাকৃত বিদ্যুৎ বিক্রি করতে পারবে পল্লীবিদ্যুৎ অধিদপ্তরের কাছে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জনাব মো: ফরহাদ হোসেন প্রধান শিক্ষক ধানুয়া কামালপুর কো -অপারেটিভ উচ্চ বিদ্যালয়, সাবেক ভার প্রাপ্ত প্রধান শিক্ষক জনাব মো: গোলাম রসুল, সাবেক চেয়ারম্যান জনাব গোলাম মোস্তফা, সাবেক ইউনিয়ন কমান্ডার বীরমুক্তিযোদ্ধা জনাব মো: মজিবর রহমান, বীরমুক্তিযোদ্ধা জনাব হামিদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা জনাব আহাম্মেদ আলী, কৃষিজিবী ও সাধারণ জনতা। অনুষ্ঠান শেষে মিষ্টি-মুখের আয়োজন করা হয়।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.