ফেব্রুয়ারি থেকে Covid-19 টিকা বাজারজাত করবে বেক্সিমকো

৩৩

মেহেদী হাসান, জেলা প্রতিনিধি, জামালপুরঃ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস সরকারি কর্মসূচির বাইরে বেসরকারিভাবে বাংলাদেশের বাজারে বিক্রির জন্য ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে প্রায় ৩০ লাখ ডোজ করোনা ভ্যাকসিন কিনছে । প্রতি ডোজ এর জন্য ৮ ডলার করে পরিশোধ করতে হবে সিরাম ইনস্টিটিউটকে। বেক্সিমকোর চিফ অপারেটিং অফিসার (সিওও) রাব্বুর রেজার সংবাদমাধ্যম কে এসব তথ্য জানান।

তিনি আরও বলেন, আগামী মাসেই এ কার্যক্রম শুরু হতে পারে। ১১২৫ টাকায় পাওয়া যাবে প্রতি ডোজ যা (১৩.২৭ ডলার)এর মতো। এরইমধ্যে ১০ লাখ ডোজের জন্য চুক্তি সম্পন্ন হয়েছে। পরিকল্পনা করছি এখন আরও ২০ লাখ ডোজ সংগ্রহের।

রাব্বুর রেজার সংবাদমাধ্যমকে আরও বলেন, সরকারি টিকাদান কর্মসূচির জন্য বেক্সিমকো বছরের প্রথমার্ধে প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা সরবরাহ করবে। তাছাড়া সিরাম ইনস্টিটিউট এ মাসের শেষ দিকেই সরকারের কাছে ও বাজারে বিক্রির জন্য টিকা সরবরাহ শুরু করবে। টিকা গ্রহণে আগ্রহীদের মাঝে বিরতি দিয়ে ভ্যাকসিনটির দুটি ডোজ নিতে হবে।

তিনি বলেন, ২০২০ সালের আগস্টে সম্পাদিত চুক্তি অনুযায়ী বাংলাদেশে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বায়োলজিক্যাল ই ও ভারত বায়োটেকের মতো ভ্যাকসিন উৎপাদনকারী অন্যান্য ভারতীয় প্রতিষ্ঠানের সঙ্গেও প্রাথমিক আলোচনা হয়েছে। সরকার যদি চাই বেক্সিমকো সহ অন্যান্য টিকার বিষয়েও আলোচনা এগিয়ে নেবে।

আরও জানা যায়, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনা ভ্যাকসিনের তিন কোটি ডোজ বাংলাদেশকেও দেয়ার ঘোষণা দিয়েছে তারা। বাংলাদেশকে প্রতি ডোজ করোনা ভ্যাকসিনের জন্য দিতে হবে ৪ ডলার করে। রয়টার্স জানিয়েছে এতে করে ৪৭ শতাংশ বেশি দাম পড়বে ভারতের ভ্যাকসিনটির চেয়ে। তবুও আশাবাদী বাংলাদেশ যে ভালোফল বয়ে আনবে ভ্যাকসিনটি।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.