ফিরে দেখা – ২০২০ সাল(পর্ব-১)

১৮

রফিক ভুইয়া খোকা,ব্যুরো প্রধান,ময়মনসিংহঃ ২০২০ সাল মূলত বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বছর। দিন যায়, কথা থাকে। স্মৃতির পাতায় ভেসে আসে হাসি, কান্না,সুখ, বেদনা। এরই মাঝে আমাদের বাংলাদেশ, বাংলাদেশিদের ঘটনা প্রবাহের দিনপঞ্জি। চলুন ফিরে দেখা যাক সেই ২০২০ সাল।

ঘটনাবলীঃ
জানুয়ারি
বিশ্ব মুসলিম উম্মাহের দ্বিতীয় জামায়েত হিসেবে পরিগণিত বিশ্ব ইজতেমা ( প্রথম ও দ্বিতীয় ধাপ -১০থেকে ২০ জানুয়ারি)।

ফেব্রুয়ারি
০৩ ফেব্রুয়ারি শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা । ০৯ তারিখে আইসিসি অনূর্ধ্ব -১৯ ক্রিকেট বিশ্বকাপের শিরোপা জয় যা বাংলাদেশের পক্ষে ১ম বিশ্বকাপ জয়।

মার্চ

১ তারিখে প্রথমবারের মতো জাতীয় বীমা দিবস পালিত হয় বাংলাদেশে। ০৩ তারিখে ঘটে যায় বহুল আলোচিত ও অনাকাঙ্ক্ষিত ঘটনা খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বিজিবি ও স্থানীয় গ্রামবাসীদের মধ্যে সংঘর্ষ। নিহত হয় চারজন। ৬ তারিখে শেষ অধিনায়কত্ব করেন ওয়ানডেতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে মাশরাফি বিন মর্তুজা এবং ঐ দিনই অবসরের ঘোষণা দেন। ০৮ তারিখে বাংলাদেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। ১০ তারিখে বাংলাদেশিদের নিকট জনপ্রিয় স্লোগান “জয় বাংলাকে” জাতীয় স্লোগান হিসেবে হাই কোর্ট কর্তৃক রায় প্রদান। ১৮ তারিখে বাংলাদেশে করোনায় আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু।

মে
২০ তারিখে ঘূর্ণিঝড় আম্পান বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ভারতের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা হয়ে আঘাত হানে।
এতে করে ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণনাশ হয়।

জুন

২১ জুন হয় সূর্যগ্রহণ। ২৫ তারিখে হয় বাংলাদেশের সব রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধ করে সরকারি- বেসরকারি অংশীদারিত্বে চালুর ঘোষণা। ২৯ তারিখে ঢাকার শ্যামবাজারে বুড়িগঙ্গায় লঞ্চডুবিতে ৩৪ জনের প্রাণহানী। ৩০ জুন পরীক্ষামূলক লকডাউন প্রত্যাহার ঢাকার পূর্ব রাজারবাজারের করোনাভাইরাস রোধে।

জুলাই

০২ তারিখে বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়ায়। একই দিনে গ্লোব বায়োটেক লিমিটেড বাংলাদেশে করোনাভাইরাসের টিকা আবিস্কারের ঘোষণা দেয়। উদ্বোধন করা হয় ঢাকার বঙ্গবাজারে আধুনিক খাদ্য পরীক্ষাগারের ঐ দিন। ৪ জুলাই ঢাকার ওয়ারী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকায় করোনা রোধে লকডাউন শুরু। জুরাইয়ের ৭ তারিখে বাংলাদেশ থেকে বিমান চলাচল এক সপ্তাহের জন্য নিষেধাজ্ঞা জারি করে ইতালি। করোনাভাইরাস শনাক্তের পরীক্ষায় প্রতারণার অভিযোগে উত্তরায় বেসরকারি রিজেন্ট হাসপাতাল সিলগালা করা হয় ঐ দিন।

একই দিন বান্দরবানে গোলাগুলিতে ছয়জন নিহত হয়। ১৪ তারিখে অনুষ্ঠিত হয় যশোর -৬ ও বগুড়া – ১ আসনের উপনির্বাচন। ১৭ জুলাই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা আড়াই হাজার ছাড়ায় আর ১৮ জুলাই মোট আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়ায় এ দেশে। ১৯ জুলাই বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ আইসিডিডিআরবিকে অনুমোদন দেওয়া হয় করোনার টিকার তৃতীয় ধাপের পরীক্ষামূলক প্রয়োগের জন্য।

বিশ্বের সর্ববৃহৎ জলবায়ু উদ্বাস্তু আশ্রয়ণ প্রকল্প কক্সবাজারের খুরুশকুল আশ্রয়ণ প্রকল্পের উদ্বোধন করা হয় ২৩ জুলাই। পল্লবী থানার ভেতরে বোমা বিস্ফোরণ হয় এই মাসের ২৯ তারিখ। আহত হয় ৫ জন। ৩১ তারিখ বহুল আলোচিত ঘটনা বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ নিহত হন পুলিশের গুলিতে কক্সবাজারের টেকনাফে মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর চেকপোস্টে।

আগস্ট

৪ আগস্ট খোরশেদ আলম সুজনকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক হিসেবে নিয়োগ। একই দিন লেবাননের বৈরুত বন্দরে বিস্ফোরণে তিনজন বাংলাদেশি নিহত হয় এবং ২১ জন নৌসেনাসহ ৫৯ জন বাংলাদেশি আহত হয়। ৫ তারিখ নেত্রকোনার মদনের হাওরে নৌকাডুবে ১৭ পর্যটকের মৃত্যু।

সেপ্টেম্বর

সেপ্টেম্বরের তিন তারিখ ইউএনও ( দিনাজপুরেরর ঘোড়াঘাট) -এর বাসভবনে হামলা চালালে ইউএনও ওয়াহিদা খানম ও তাঁর বাবা গুরুতর আহত হন। নারায়ণগঞ্জের ফতুল্লায় মসজিদের পাশের তিতাস গ্যাসের পাইপলাইন থেকে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে অন্তত ৩১ জন নিহত হয় এ মাসের চার তারিখ। ২৫ সেপ্টেম্বর এমসি কলেজ ( মুরারীচাঁদ কলেজ) – এর ছাত্রাবাসে ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িতদের দ্বারা এক গৃহবধূ ধর্ষণের শিকার হয়। একই মাসের ২৯ তারিখ ঘটে রাজশাহীর তানোরের একটি গির্জায় খ্রিস্টান আদিবাসী মেয়েকে ধর্ষণের ঘটনা। এ অভিযোগে গির্জার প্রধান ফাদার পেট্রিক গমেজ, ফাদার কামেল মর্ডি ও প্রদীপ গ্রেগরীকে গ্রেপ্তার করা হয়।

চলমান থাকবে…….

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.