ফিরে দেখা – ২০২০ ( পর্ব-২) -১৮ ই নভেম্বর দৈনিক সাহসী কন্ঠের পথচলা শুরু

লেখক,রফিক ভূইয়া খোকাঃ ২০২০ সালের প্রবাহমান ঘটনাবলি।

অক্টোবর

৪ অক্টোবর ঘটে ইতিহাসের নারকীয় ঘটনার একটি। নোয়াখালীর এক গৃহবধূকে বর্বরযুগীয় কায়দায় যৌন নির্যাতন ৩২ দিন যাবৎ চালিয়ে এসবের ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে দেয়। ফলে দেশব্যাপী ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী আন্দোলনের সূত্রপাত ঘটে। ৭ তারিখ করোনার কারণে ২০২০ সালের এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়। একই দিন শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থের ব্রেইল সংস্করণের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । ৮ তারিখ বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার সমিতির সভাপতি এএম আমিন উদ্দিনকে অ্যাটর্নী জেনারের পদে নিয়োগ দেওয়া হয়। ধর্ষনের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করে নারী ও শিশু নির্যাতন দমন ( সংশোধন) অধ্যাদেশ জারি করা হয় ১৩ অক্টোবর।

নভেম্বর

১৩ নভেম্বর ঢাকায় পৃথক দুটি সমাবেশে মামুনুল হক ও ফয়জুল করিম ধোলাইপাড়ে শেখ মুজিবুর রহমান নির্মাণাধীন ভাস্কর্যকে মূর্তি আখ্যা দিয়ে বাংলাদেশে যে কোন ধরণের ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করেন।

“১৮ ই নভেম্বর দৈনিক সাহসী কন্ঠের পথচলা শুরু”

বঙ্গবন্ধু টি ২০ কাপ ২০২০ – এর আয়োজন শুরু ২৪ নভেম্বর। ২৯ নভেম্বর যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর ভিত্তিপ্রস্থর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডিসেম্বর

১০ ডিসেম্বর বাংলাদেশের ইতিহাসে এক অকল্পনীয় ও দুঃসাহসিক কাজ পদ্মা সেতুর সর্বশেষ তথা ৪১তম স্প্যান বসানোর কাজ শেষ হয়। এর সাথে এটাও প্রমাণিত হয় বীর বাঙ্গালি জাতির নিজস্ব সক্ষমতা। ১৭ তারিখ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভার্চুয়াল বৈঠক হয়। এতে সাতটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হয়। ঐ দিনই ৫৫ বছর পর চিলাহাটি – হলদিবাড়ি ট্রেন সংযোগ পুনরায় চালু করা হয়। ১৮ তারিখ বঙ্গবন্ধু টি ২০ কাপের ফাইনাল খেলা ( গাজী গ্রুপ চট্টগ্রাম বনাম জেমকন গ্রুপ খুলনা) হয়। ১৯ ডিসেম্বর জয়পুরহাটের সদর উপজেলায় ট্রেনের ধাক্কায় যাত্রীবাহী বাসের ১২ জন নিহত হয়। ৩০ ডিসেম্বর মসলিনকে বাংলাদেশের ভৌগোলিক নির্দেশ ( জি আই) হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

চলমান থাকবে……

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.