ফাইজার-বায়োনটেকের ভ্যাকসিন নিয়েও করোনায় আক্রান্ত-৩০০ শতাধিকের উপরে

১০

মেহেদী হাসান সজীব, আন্তর্জাতিক ডেস্কঃ ফাইজার-বায়োনটেকের কোভিড ভ্যাকসিন নেয়ার পর নতুন করে দুই শতাধিক ইসরাইলি করোনায় আক্রান্ত হয়েছেন। বিভিন্ন সূত্রের বরাতে রুশ গণমাধ্যম আরটি এ তথ্য জানিয়েছে।

তথ্যমতে ফাইজারের টিকা নেয়া সত্বেও এ পর্যন্ত ২৪০ জন কোভিড সংক্রমিত হয়েছেন। ভ্যাকসিন নেয়ার কদিনের মধ্যেই রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে না, এমনটি বলছেন বিশেষজ্ঞরা। নিয়ম অনুযায়ী দুই ডোজ টিকা নিতে হবে। ইনজেকশন নেওয়ার পর প্রায় এক হাজার লোকের মধ্যে হালকা পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গেছে। এর মধ্যে দুর্বলতা, মাথা ঘোরা এবং জ্বর আসা। ইনজেকশন দেয়ার স্থানে ব্যথা, ফোলাভাব এবং লাল হয়ে যায়।

এক সমীক্ষায় জানা গেছে, যুক্তরাষ্ট্রের এই ভ্যাকসিনে করোনার সংক্রমণ রোধে প্রথম ইনজেকশনের আট থেকে দশ দিন পর ইমিউনিটি বাড়তে থাকে। প্রথম ডোজে ৫০ শতাংশ পর্যন্ত সংক্রমণের ঝুঁকি কমে যায়। এই ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ ২১ দিনের মাথায় নেয়ার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা। এর সাত দিন পর ৯৫ শতাংশ কোভিড রোধে কার্যকর বলেও দাবি বিশেষজ্ঞদের।

যদিও ফাইজার-বায়োএনটেকের টিকার সম্পূর্ণ ডোজ নেয়ার পর করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫ শতাংশ থেকে যায়। এছাড়াও যুক্তরাজ্য সহ কয়েকটি দেশে ও ভ্যাক্সিন নেওয়ার পর আক্রান্ত এবং মৃত্যুর খবরও পাওয়া গেছে।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.