প্রথম ধাপে যে ইউপি নির্বাচন হতে যাচ্ছে

৩৮

মোঃ ইকরামুল হক রাজিব

দেশের ২০ জেলার ৬৩ উপজেলার ৩২৩টি ইউনিয়ন পরিষদে (ইউপি) আগামী ১১ এপ্রিল ভোটগ্রহণের দিন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। ২ মার্চের পর তফসিল ঘোষণা করা হবে। বুধবার নির্বাচন কমিশনের (ইসি) ৭৬তম সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার।

এর আগে গত ১১ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা ৭ এপ্রিল থেকে ইউনিয়ন পরিষদ নির্বাচন শুরুর প্রস্তুতির কথা জানিয়েছিলেন। বুধবার কমিশন সভায় ওই তারিখ পরিবর্তন করে ১১ এপ্রিল নির্ধারণ করা হয়।

সিইসি কেএম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের এ সভা অনুষ্ঠিত হয়। সভায় তিন নির্বাচন কমিশনার, ইসির সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। তবে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বৈঠকে উপস্থিত ছিলেন না।

কমিশনের সিদ্ধান্তের বিষয়ে ইসি সচিব বলেন, ৩২৩টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৪১টি ও ৯টি পৌরসভার সব কটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট গ্রহণ করা হবে। দশটি আঞ্চলিক নির্বাচন অফিস বিবেচনায় নিয়ে এসব ইউপি বাছাই করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আপাতত রোজার আগে একটি ধাপে ইউপি ভোটগ্রহণ হবে। এরপর রমজান চলে আসবে। নির্বাচন কমিশন রমজান মাসে নির্বাচন না করার চিন্তা করছে। বাকি ইউনিয়ন পরিষদগুলোয় কত ধাপে ভোট হবে, তা কমিশন এখনো সিদ্ধান্ত নেয়নি বলে জানান তিনি। ইসি সচিব বলেন, কমিশনের লক্ষ্য একটাই- অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক ভোট হবে। এ জন্য সব ধরনের পদক্ষেপ থাকবে।

প্রথম ধাপে যেসব ইউপিতে আগামী ১১ এপ্রিল নির্বাচন হবে- তার তালিকা দেওয়া হলো:

খুলনা জেলার কয়রা উপজেলার আমাদি, বাগালী, মহেশ্বরীপুর, মহারাজপুর, কয়রা, উঃ বেদকাশী ও দঃ বেদকাশী ইউনিয়ন। দাকোপ উপজেলার পানখালী, দাকোপ, লাউডোব, কৈলাশগঞ্জ, সুতারখালী, কামারখোলা, তিলডাঙ্গা, বাজুয়া ও বানিশান্তা ইউনিয়ন। বটিয়াঘাটা উপজেলার গংগারামপুর ইউনিয়ন। দিঘলিয়া উপজেলার গাজীরহাট, বারাকপুর, দিঘলিয়া, সেনহাটী, আড়ংঘাটা ও যোগীপুল ইউনিয়ন।

বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার বেতাগা, লখপুর, পিলজংগ, ফকিরহাট, বাহিরদিয়ামানসা, নলধা মৌভোগ ও শুভদিয়া ইউনিয়ন। মোল্লাহাট উপজেলার উদয়পুর, চুনখোলা কোদালিয়া ও আটজুড়ি ইউনিয়ন। চিতলমারী উপজেলার বড়বাড়ীয়া, হিজলা, শিবপুর, চিতলমারী ও চরবানিয়ারী ইউনিয়ন।

কচুয়া উপজেলার গজালিয়া, ধোপাখালী, মঘিয়া, কচুয়া, গোপালপুর, রাড়ীপাড়া ও বাধাল ইউনিয়ন। রামপাল উপজেলার গৌরম্ভা, বাইনতলা, হুড়কা, মল্লিকের বেড় ও বাঁশতলী ইউনিয়ন।

মোংলা উপজেলার চাঁদপাই, বুড়িরডাঙ্গা, চিলা, মিঠাখালী, সোনাইলতলা ও সুন্দরবন ইউনিয়ান।

মোরেলগঞ্জ উপজেলার পঞ্চকরন, দেবজ্ঞহাটী, চিংড়াখালী, হোগলাপাশা, বনগ্রাম, বলইবুনিয়া, হোগলাবুনিয়া, বহরবুনিয়া, নিশানবাড়ীয়া, মোরেলগঞ্জ ও খাউলিয়া ইউনিয়ন। শরণখোলা উপজেলার ধানসাগর, খোন্তাকাটা, রায়েন্দা ও সাউথখালী ইউনিয়ন।

সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার কয়লা, হেলাতলা ও যুগিখালী ইউনিয়ন।

তালা উপজেলার ধানদিয়া, তেঁতুলিয়া, তালা, ইসলামকাটি, মাগুরা, খেসরা, জালালপুর ও খলিলনগর ইউনিয়ন।

পটুয়াখালী জেলার দুমকি উপজেলার পাংগাশিয়া, আংগারিয়া ও মুরাদিয়া ইউনিয়ন। বাউফল উপজেলার ধুলিয়া, কেশবপুর, বগা, মদনপুরা, নাজিরপুর ও চন্দ্রদ্বীপ ইউনিয়ন। দশমিনা উপজেলার আলীপুর, বহরমপুর ও বাঁশবাড়িয়া ইউনিয়ন। গলাচিপা উপজেলার আমখলা, গোলখালী, চিকনিকান্দি ও রতনদী তালতলী ইউনিয়ন।

রংপুর জেলার পীরগাছা উপজেলার কল্যাণী ইউনিয়ন। বগুড়া জেলার দুপচাঁচিয়া উপজেলার তালোড়া ইউনিয়ন।

বরিশাল জেলার সদর উপজেলার কাশিপুর, চরবাড়িয়া, জাগুয়া ও টংগীবাড়ীয়া ইউনিয়ন।

বাকেরগঞ্জ উপজেলার চরাদি, দাড়িয়াল, দুধল, ফরিদপুর, কবাই, নলুয়া, কলসকাঠি, গারুড়িয়া, ভরপাশা, রঙ্গশ্রী ও পাদ্রীশিবপুর ইউনিয়ন। উজিরপুর উপজেলার সাতলা, জল্লা, ওটরা, শোলক ও বোরাকোঠা ইউনিয়ন। মুলাদী উপজেলার নাজিরপুর, সফিপুর, গাছুয়া, চরকালেখা, মুলাদী ও কাজিরচর ইউনিয়ন।

মেহেন্দিগঞ্জ উপজেলার মেহেন্দিগঞ্জ ও ভাষানচর ইউনিয়ন।

বাবুগঞ্জ উপজেলার বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীরনগর, কেদারপুর দেহেরগতি ও মাধবপাশা ইউনিয়ন। গৌরনদী উপজেলা বাটাজোড় ও সরিকল ইউনিয়ন। হিজলা উপজেলার হরিনাথপুর, মেমানিয়া, গুয়াবাড়িয়া ও বড়জালিয়া ইউনিয়ন। বানারীপাড়া উপজেলার বিশারকান্দি, ইলুহার, চাখার, সালিয়াবাকপুর, বাইশারী, বানারীপাড়া ও উদয়কাঠি ইউনিয়ন।

বরগুনা জেলার সদর উপজেলার বদরখালী, গৌরীচন্না, ফুলঝুড়ি, কেওড়াবুনিয়া, আয়লাপাতাকাটা, বুড়িরচর, ঢলুয়া, বরগুনা ও নলটোনা ইউনিয়ন। আমতলী উপজেলার গুলিশাখালী, কুকুয়া, আঠারগাছিয়া, হলদিয়া, চাওড়া ও আরপাঙ্গাশিয়া ইউনিয়ন। বেতাগী উপজেলার বিবিচিনি, বেতাগী, হোসনাবাদ ও মোকামিয়া ইউনিয়ন। বামনা উপজেলার বুকাবুনিয়া, বামনা, রামনা ও ডৌয়াতলা ইউনিয়ন। পাথরঘাটা উপজেলার কালমেঘা, কাঁকচিড়া ও কাঁঠালতলী ইউনিয়ন।

পিরোজপুর জেলার ভাণ্ডারিয়া উপজেলার ভিটাবাড়িয়া, নদমূলা-শিয়ালকাঠী, তেলিখালী, ধাওয়া ও গৌরিপুর ইউনিয়ন। ইন্দুরকানী উপজেলার বালিপাড়া। সদর উপজেলার কদমতলা, কলাখালী, টোনা, শারিকতলা ইউনিয়ন। মঠবাড়িয়া উপজেলার তুষখালী, মিরুখালী, বেতমোর রাজপাড়া, আমড়াগাছিয়া, সাপলেজা ও হলতাগুলিশাখালী ইউনিয়ন। নেছারাবাদ উপজেলার আটঘর কুড়িয়ানা, বলদিয়া, গুয়ারেখা, দৈহারী, সোহাগদল, সারেংকাঠী, সুটিয়াকাঠী ও স্বরূপকাঠী ইউনিয়ন। কাউখালী উপজেলার আমড়াজুড়ি ও কাউখালী সদর ইউনিয়ন। নাজিরপুর উপজেলার মাটিভাংগা, মালিখালী, নাজিরপুর ও সেখমাটিয়া ইউনিয়ন।

ঝালকাঠি জেলার সদর উপজেলার গাবরামচন্দ্রপুর, বিনয়কাঠী, নবগ্রাম, কীর্ত্তিপাশা, বাসন্ডা, গাবখানধানসিঁড়ি, শেখেরহাট ও নথুল্লাবাদ ইউনিয়ন। নলছিটি উপজেলার ভৈরবপাশা, মগড়, কুলকাঠি, কুশঙ্গল, নাচনমহল, রানাপাশা, সুবিদপুর, সিদ্ধকাঠি, দপদপিয়া ও মোল্লারহাট ইউনিয়ন। রাজাপুর উপজেলার সাতুরিয়া, শুক্তগড়, রাজাপুর, গালুয়া, বড়ইয়া ও মঠবাড়ী ইউনিয়ন। কাঁঠালিয়া উপজেলা

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.