পিরোজপুরে জনশুমারী ও গৃহ গণনা ২০২১ বিষয়ক অবহিতকরণ সভা

৩১

সঞ্জয় বৈরাগী, পিরোজপুর জেলা প্রততিনিধি: পিরোজপুরে জনশুমারী ও গৃহ গণনা-২০২১ বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার পিরোজপুরের জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ আব্দুর রাজ্জাক-শহীদ সাইফ মিজান স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন এর সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় অবহিত করা হয় যে, চলতি বছরের ২৫ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত পিরোজপুর সহ সারাদেশে একযোগে এই জনশুমারী ও গৃহশুমারী অনুষ্ঠিত হবে। এবারের শুমারীর গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে প্রবাসী বাংলাদেশী নাগরিকদেরও এই শুমারীর আওতায় আনা হবে, যা অতীতে হয়নি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পিরোজপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক মাকসুদুর রহমান জানান, ১৯৭৪ সালের ২৬ আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪টি সংস্থাকে একিভুত করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বিবিএস প্রতিষ্ঠা করেছিলেন। ১৯৭৪ সালের ১০ ফেব্রুয়ারি তিনি তার ধানমন্ডিস্থ বাসভবনে জনৈক গণনাকারীকে সাক্ষাৎকারদানের মাধ্যমে স্বাধীন দেশের প্রথম শুমারীর উদ্বোধন করেছিলেন এবং বলেছিলেন যথাযথ উন্নয়নের জন্য নির্ভুল পরিসংখ্যান চাই। এবারের শুমারী শেষে প্রতিটি নাগরিকের জন্য ১টি আইডি নম্বর তৈরী করা হবে। জনশুমারী আয়োজন সমৃদ্ধি ও উন্নয়ন শীর্ষক শ্লোগান নিয়ে এবারের শুমারীর কার্যক্রমের ২৭টি তথ্য নেয়া হবে। পিরোজপুরে ৩ হাজার গণনাকারী এই শুমারী কার্যক্রমে অংশগ্রহণ করবে।

এছাড়া এজন্য ডিজিটাল ম্যাপ তৈরী করা হচ্ছে। ৫/৬ জন গণনাকারীর জন্য ১ জন সুপারভাইজার, ১০-১২ জন সুপারভাইজারের জন্য ১ জন জোনাল অফিসার এবং জেলার জন্য ১ জন সমন্বয়কারী নিয়োগ করা হয়েছে।

জেলা প্রশাসক বলেন, ২০১৩ সালের ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার পরিসংখ্যান আইন ২০১৩ এবং একই বছরের ২৮ অক্টোবর জাতীয় পরিসংখ্যান উন্নয়ন কৌশলপত্র প্রনয়ন করেন।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. হুমায়ুন কবীর, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুনিরা পারভীন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ মুজিবুর রহমান খালেক, সদর উপজেলা নির্বাহী অফিসার বশির আহম্মেদ, সিনিয়র সাংবাদিক গৌতম চৌধুরী, বাংলাদেশ টেলিভিশনের পিরোজপুর প্রতিনিধি এস.এম পারভেজ, জেলা মৎস্য কর্মকর্তা, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, উপ-পরিচালক সমাজসেবা, জেলা সমবায় কর্মকর্তা, শুমারী স্থায়ী কমিটির সদস্যবৃন্দ এবং জেলা পর্যায়ের বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.