পানির গুনাগুন পরিমাপক ডিভাইস উদ্ভাবন বেগমগঞ্জ মৎস্য কর্মকর্তার

২৭

পানির গুনাগুন পরিমাপক ডিভাইস উদ্ভাবন বেগমগঞ্জ মৎস্য কর্মকর্তার

মোঃ নুর আলম, নোয়াখালী প্রতিনিধিঃ
মাছ চাষকে আধুনিক প্রযুক্তি নির্ভর করার প্রয়াসে IoT( internet of thing) ভিত্তিক পানির গুণাগুণ পরিমাপক স্মার্ট ডিভাইস উদ্ভাবন ও তৈরির আইডিয়া দিয়ে প্রথম হয়েছেন নোয়াখালী বেগমগঞ্জ উপজেলার মৎস্য কর্মকর্তা জনাব মোঃ আলমগীর হোসেন। এই ডিভাইসটির মাধ্যমে মোবাইল ফোনে ইন্সটল এপসের সাহায্যে পানির বিভিন্ন প্যারামিটার গুলোর তাৎক্ষণিক পর্যবেক্ষণ ও ব্যবস্থাপনা করা সম্ভব।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিত” ইনোভেশন শোকেসিং-২০২১” প্রোগ্রামে এ ডিভাইসটি পদর্শিত ও ডিভাইস আইডিয়া দেয়া হয়।অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম এমপি।অনুষ্ঠানের সভাপ্রতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মোঃ তোফিকুল আরিফ।অনুষ্ঠানে মন্ত্রী বলেন,এমন পরিমাপক ডিভাইস উদ্ভাবনে আধুনিক মাছ চাষে পানির গুনাগুন ও পরিমাপ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।এমন একটি আধুনিক ডিভাইস উদ্ভাবনে মৎস্য চাষ অনেকটা সহজ ও লাভজনক হবে বলে তিনি আশা করেন।

অনুষ্ঠানে বেগমগঞ্জের মৎস্য কর্মকর্তা মোঃ আলমগীর হোসেন ডিভাইস উদ্ভাবন ও তৈরির আইডিয়া ও ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

মোঃ নুর আলম, নোয়াখালী প্রতিনিধি
মোবাঃ০১৮৪০০৫২৪৬৪

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.