নোয়াখালীর সুবর্ণচরে তেলজাতীয় ফসলের উপর বিনা’র কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

0
3

মোঃ নুর আলম,নোয়াখালীঃ নোয়াখালীর সুবর্ণচরে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) কর্তৃক বাস্তবায়নাধীন তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি শীর্ষক প্রকল্পের আওতায় বিনা উদ্ভাবিত তৈলবীজ ফসলের জাত সমূহের পরিচিতি, চাষাবাদ পদ্ধতি ও ব্রিডার বীজ উৎপাদন এবং সংরক্ষণ শীর্ষক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে ।

বিনা উপকেন্দ্র নোয়াখালীর আয়োজনে সোমরাব সুবর্ণচরের চরক্লার্ক ইউনিয়নের কেরামতপুরে স্বাস্থ্যবিধি মেনে এবং নিরাপদ শারীরিক দূরত্ব বজায় রেখে প্রায় ৭৫ জন কৃষকের উপস্থিতিতে আয়োজিত এ প্রশিক্ষণে বিনা উপকেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ সোহেল রানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী বক্তব্য রাখেন, বিনা’র মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালী বক্তব্য রাখেন, বিনা’র পরিচালক (গবেষনা) এবং তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের সমন্বয়ক ড. মোঃ আব্দুল মালেক।

এ ছাড়াও অতিথি হিসেবে সরাসরি উপস্থিত ছিলেন, বিনা’র উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব সৈকত হোসেন ভূঁইয়া, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম সুবর্ণচর উপজেলা শাখার সাধারণ সম্পাদক কামাল চৌধুরী,সাংগঠনিক সম্পাদক আবদুল আজিজ, সাংবাদিক নির্যাতন প্রতিরোধ কমিটি সুবর্ণচর শাখার সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন,দৈনিক স্বাধীন মতবাধ পত্রিকার সুবর্ণচর প্রতিনিধি সাংবাদিক আবদুল কাইয়ুম, স্থানীয় শিক্ষক জাকার আহম্মদ, কৃষক প্রতিনিধি মোঃ বেলাল উদ্দিন ও এমলাক হোসেন ।

প্রধান অতিথির বক্তব্যে বিনা’র মহাপরিচালক বলেন, ভোজ্য তেলের আমদানি নির্ভরতা কমাতে তেল ফসলের চাষাবাদ বৃদ্ধি করা প্রয়োজন, এজন্য বিদ্যমান শস্য বিন্ন্যাসে তেল ফসলের জাত অন্তর্ভুক্ত করতে হবে। বিনা’র পরিচালক(গবেষনা) এবং প্রকল্পের সমন্বয়ক, ড. মোঃ আব্দুল মালেক বলেন, লবনাক্ত এলাকায় বিনা উদ্ভাবিত লবণাক্ততা সহিষ্ণু তেল ফসলের জাতসমূহ যেমন বিনাসরিষা-৯, বিনাচিনাবাদাম-৮ ও ১০, বিনাসয়াবিন-৩, বিনাসয়াবিন-৫, বিনাসয়াবিন-৬ চাষের মাধ্যমে দেশের তেল ফসলের ঘাটতি কমানো সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here