নতুন আলুর দাম পেয়ে খুশি চাষীরা

১৩

আহাদ,ডেস্ক রিপোর্টঃ চলতি মাস ধরেই বেশ ঝাঁঝালো আলুর দাম । দাম বৃদ্ধির পর লাগাম টেনে ধরা গেলেও ফেরানো সম্ভব হয়নি পূর্বের দামে। তবে ক্রেতা-বিক্রেতারা আশায় বুক বেঁধেছিল নতুন আলু বাজারে আসলে হয়তো দাম কমবে। তাদের সে আশায় কিছুটা কমেছে ।

এতেই খুশি চাষীরা , ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে নতুন আলু।

নারায়ণগঞ্জের কাঁচাবাচারসহ অধিকাংশ বাজারে পুরাতন আলুর পাশাপাশি নতুন আলু উঠেছে। দাম বেশি হওয়ায় কম করে দোকানে তুলেছেন বিক্রেতারা। দাম বেশির কারণে বিক্রিও কম। এক, দুই কেজির বেশি কেই কিনছেন না।

ধর্মগঞ্জ বাজারের সবজি বিক্রেতা হৃদয় বলেন নতুন আলু ৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে। ক্রেতাদের আগ্রহ নতুন আলুতে বেশি। একদিন আগে তিনি ৪০ কেজি নতুন আলু তুলেছেন। দুইদিনে বিক্রি হয়েছে।

ক্রেতারা জানান, বাজারে নতুন আলু উঠেছে, কিন্তু দাম কমার লক্ষণ নেই, বাধ্য হয়ে এই দামে কিনছেন সবাই।

৪০ টাকার আলু সপ্তাহের ব্যবধানে পুরাতন আলুর দাম কেজিতে ১০ টাকা কমে সরকার নির্ধারিত ৩৫ টাকায় নেমে এসেছে। বাজারে নতুন আলুর সরবরাহ বাড়ায় এ দাম কমেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এদিকে শীতের সবজি ফুলকপি, বাঁধাকপি, শিম, মুলা, শালগমের সরবরাহ বাড়ায় তিন সপ্তাহ ধরে বাজারগুলোতে তুলনামূলক কম দামে সবজি পাওয়া যাচ্ছে। বেশিরভাগ সবজির কেজি এখন ৪০ টাকার মধ্যে।

আলুর দাম কমার মধ্যে নতুন করে বেড়েছে ডিমের দাম। সপ্তাহের ব্যবধানে ডজনে ৫ টাকা বেড়ে এক ডজন ডিম বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯৫ টাকা। ডিমের দাম বাড়ার বিষয়ে ধর্মগঞ্জ ব্যবসায়ী মোঃ রিফাত বলেন, বাজারে ডিমের সরবরাহ কিছুটা কমেছে। এ কারণে দাম বেড়েছে। তবে আমাদের হিসেবে এখনো ডিম কম দামে পাওয়া যাচ্ছে।

এদিকে সবজির বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের মতো শিমের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। ফুলকপি ও বাঁধাকপির পিস বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। মুলা ১০ থেকে ১৫ টাকা কেজি পাওয়া যাচ্ছে। ৪০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে বড় লাউ। গাজর বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি।

এছাড়া বেগুনের কেজি ৩০ থেকে ৪০ টাকা, উস্তের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকা ।

বেশিরভাগ সবজির দাম কমলেও এখনো চড়া দামে বিক্রি হচ্ছে পাকা টমেটো ও বরবটি। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৬০থেকে ৮০ টাকা। আর বরবটি গত সপ্তাহের মতো ৫০ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে পুরোপুরি স্বস্তি না ফিরলেও পেঁয়াজের দাম কিছুটা কমেছে। দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৬০ থেকে ৬৫ টাকা। আমদানি করা পেঁয়াজ গত সপ্তাহের মতো ৩০ থেকে ৪০ কেজিতে পাওয়া যাচ্ছে। কাঁচামরিচ আগের সপ্তাহের মতো এক পোয়া (২৫০ গ্রাম) বিক্রি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.