দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেতুলিয়ায়, দুটি শৈত্যপ্রবাহ এর পূর্বাভাস।

২২

আল আমিন স্টাফ রিপোর্টার দৈনিক সাহসী

হিমালয়ের পাদদেশে উত্তরের প্রবেশদ্বার খ্যাত, পঞ্চগড়ে সবচেয়ে কমতাপমাত্রা ও দীর্ঘস্থায়ী শীত অনুভূত হয়।

এ মাসে দেশে কমপক্ষে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর মধ্যে একটি তীব্র আকার ধারণ করতে পারে। তখন শৈত্যপ্রবাহ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে। এদিকে তেঁতুলিয়ায় আজ সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

জানুয়ারিতে সাধারণত উত্তরাঞ্চলের কয়েকটি এলাকায় মাসজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকে। কিন্তু আমরা যে শৈত্যপ্রবাহগুলোর কথা বলছি, তা মধ্যাঞ্চলসহ দেশের অন্যান্য এলাকায় বিস্তৃত হতে পারে
বজলুর রশিদ, আবহাওয়াবিদ
আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ নওগাঁ, পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গা অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে তা কিছু কিছু এলাকায় কমতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর থেকে গত ডিসেম্বর মাসের আবহাওয়ার একটি পর্যালোচনাও দেওয়া হয়েছে। বলা হয়েছে, ওই মাসে স্বাভাবিকের চেয়ে বৃষ্টি কম হয়েছে। সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রাও স্বাভাবিকের চেয়ে কম ছিল। অর্থাৎ বেশি শীত ছিল। ডিসেম্বরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামের রাজারহাটে ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, এবারের জানুয়ারি মাস স্বাভাবিকের চেয়েও শুষ্ক থাকতে পারে। অর্থাৎ এই সময়ে দেশের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হয়, এবার সে সম্ভাবনা নেই। তবে নদীতীরবর্তী এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ প্রথম আলোকে বলেন, ‘জানুয়ারিতে সাধারণত উত্তরাঞ্চলের কয়েকটি এলাকায় মাসজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকে। কিন্তু আমরা যে শৈত্যপ্রবাহগুলোর কথা বলছি, তা মধ্যাঞ্চলসহ দেশের অন্যান্য এলাকায় বিস্তৃত হতে পারে।

50% LikesVS
50% Dislikes
1 Comment
  1. AH Raju says

    Nice al amin

Leave A Reply

Your email address will not be published.