দেশব্যাপী বিএনপির বিক্ষোভ সমাবেশ, মাঠে থাকবে আ. লীগও

১০

ডেক্স রির্পোটঃ
বর্তমান সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত করা ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনসহ ১০ দফা দাবির পাশাপাশি গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে আজ সোমবার (১৬ জানুয়ারি) বিক্ষোভ সমাবেশ ও মিছিল করবে বিএনপি। এদিকে দেশব্যাপী বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ ঘিরে ভোর থেকে মাঠে সক্রিয় থাকার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। জনগণের জানমালের নিরাপত্তা দিতেই এই উদ্যোগ। রাজধানীর প্রতিটি ওয়ার্ড, ইউনিট ও থানার গুরুত্বপূর্ণ স্থানে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত সতর্ক পাহারায় থাকবেন আওয়ামী লীগ ও এর সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা।

বিএনপির রাজধানীর নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে দুপুর ২টায় মিছিল শুরু হবে। এর আগে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য দেবেন দলটির জ্যেষ্ঠ নেতারা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। এছাড়া বিএনপির স্থায়ী কমিটি সদস্য, সিনিয়র নেতৃবৃন্দ ও অঙ্গ সংগঠন নেতাকর্মীরা মিছিল ও সমাবেশ কর্মসূচিতে অংশ নেবেন। গত ১১ জানুয়ারি বুধবার বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে গণ-অবস্থান কর্মসূচি থেকে সমাবেশ ও বিক্ষোভ মিছিল কর্মসূচি ঘোষণা দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পরের দিন বৃহস্পতিবার এক সম্মেলনে কেন্দ্রসহ জেলা, উপজেলা ও মহানগরে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করার থাকলেও সেখানে পরিবর্তন আনা হয়েছে বলে জানান তিনি। পরিবর্তিত কর্মসূচিতে বলা হয়, জেলা শহর বাদে সারা দেশে সব মহানগর ও উপজেলায় সমাবেশ ও মিছিল করবে বিএনপি। দীর্ঘ ৩৩ দিন কারাভোগের পরে দলীয় এ গণ-অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকলেও হাসপাতালে ভর্তি থাকার কারণে আজ বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসূচিতে অংশ নিতে পারছেন না বিএনপির মহাসচিব।
যুগপৎ আন্দোলন কর্মসূচি বাস্তবায়নে সাতদলীয় জোট গণতন্ত্র মঞ্চ সকাল ১১ কাওরানবাজার এনার্জি রেগুলেটরি কমিশন ভবন সামনে, এলডিপি দুপুর ২টায় পান্থপথ এফডিসি সংলগ্ন অফিস সামনে, জাতীয়তাবাদী সমমনা জোট পল্টন দুপুর ২ টায় প্রীতম হোটেলের উল্টো দিকে আলরাজী ভবন সামনে এবং গণতান্ত্রিক বাম ঐক্য জাতীয় প্রেস ক্লাব সামনে থেকে আজ সকাল সাড়ে ১০ টায় একযোগে এ কর্মসূচি পালন করবে।

এদিকে, যুগপৎ আন্দোলনের শরিক ‘গণতন্ত্র মঞ্চ’ সোমবার বেলা সাড়ে ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে মিছিল বের করবে। এলডিপি পান্থপথ এফডিসি সংলগ্ন অফিস সামনে থেকে দুপুর ২ টায় ‘জাতীয়তাবাদী সমমনা জোট’ দুপুর ২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে মিছিল বের করবে। এ ছাড়া ‘গণতান্ত্রিক বাম ঐক্য’ জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে সকাল সাড়ে ১০টায় মিছিল করবে। জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক এনপিপি চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ জানান, তারা জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে মিছিল বের করবেন। এ ছাড়া বিএনপির সঙ্গে সমন্বয় করে নতুন কর্মসূচি ঘোষণা করবেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু রোববার তার বাসভবনে সাংবাদিকদের বলেছেন, দফায় দফায় বিদ্যুতের দাম বাড়িয়ে সরকার গণবিরোধী সিদ্ধান্ত নিয়েছে। জনগণের দুর্ভোগের কথা চিন্তা করে বিদ্যুতের দাম সহনীয় পর্যায়ে রাখার দাবি জানান তিনি। বিদ্যুতের দাম বাড়ানো জনগণের ওপর কুঠারাঘাত বলে মন্তব্য করে বিএনপির এই নেতা বলেন, সরকার দুর্নীতি ও লুটপাট বন্ধ না করে দ্রব্যমূল্য বৃদ্ধিসহ জনজীবনকে বিপর্যস্ত করে তুলছে। এ থেকে মুক্তি পেতে সকল দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এই একনায়কতন্ত্র সরকারের পতন ঘটাতে হবে।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.