ড্র করে টেষ্ট চ্যাম্পিয়নশীপে পয়েন্টের খাতা খুলল টাইগারেরা

0
45

মেহেদী হাসান সজীব, খেলা ডেস্কঃ শ্রীলঙ্কার পাল্লেকেলেতে সিরিজের প্রথম টেস্টে দাপট দেখালেন ব্যাটসম্যানরা। দুই দলের ব্যাটসম্যানরা দারুণ প্রদর্শনী করলেন। ম্যাচ শেষে বোঝা গেলো, এটা ছিল সম্পুর্ন ব্যাটিং পিচ। ম্যাচের প্রথম ইনিংসে ৫৪১ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৬৪৮ রান তোলে স্বাগতিক শ্রীলঙ্কা।

জবাবে, ১০৭ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তামিম ইকবালের অপরাজিত ৭৪ আর মুমিনুল হকের ২৩ রানের ভর করে দুই উইকেটে ১০০ রান তুলতেই বৃষ্টি হানাদেয় ক্যান্ডিতে।
প্রচণ্ড গরম আর বৃষ্টি এর মধ্যে দু’দলই একমত হয় খেলা চালিয়ে না নেয়ার। কারণ, মাঠে নামলে কারো জেতার সম্ভাবনা নেই। সুতরাং, ম্যাচ ড্র বলেই ঘোষণা করা হলো। সে সঙ্গে বিদেশের মাটিতে বাংলাদেশ এ নিয়ে চতুর্থবার টেস্ট ড্র করলো। এর আগে ২০০৪ সালে বুলাওয়েতে স্বাগতিক জিম্বাবুয়ের সঙ্গে ড্র করেছিল বাংলাদেশ। একই বছর গ্রস আইলেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ড্র। ২০১৩ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ড্র করেছিল বাংলাদেশ। চতুর্থবার ড্র হলো এবার, সেই শ্রীলঙ্কায়।

আগের দিনের সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত আজ ফিরেছেন শূন্য রানে। আর সাইফ হাসান দ্বিতীয় ইনিংসেও নিজের সামর্থের প্রমান দিতে পারেননি তিনি।

এদিকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এ নিয়ে ৬ষ্ঠ টেস্ট খেললো বাংলাদেশ। আগের ৫ টেস্টেই পরাজয়। এই প্রথম একটি টেস্ট ড্র করে চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় নাম তুলতে পারলো টাইগাররা। বাংলাদেশের নামের পাশে শোভা পাচ্ছে ২০ পয়েন্ট। বাংলাদেশের উপরে থাকা শ্রীলঙ্কার পয়েন্ট ১৪০।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস: ১৭৩ ওভারে ৫৪১/৭ (ইনিংস ঘোষণা) (তামিম ৯০, সাইফ ০, শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, মুশফিক ৬৮*, লিটন ৫০, মিরাজ ৩, তাইজুল ২, তাসকিন ৬*; লাকমল ১/৮১, বিশ্ব ৪/৯৬, কুমারা ১/৮৮, ম্যাথিউস ০/১৪, ধনঞ্জয়া ১/১৩০, হাসারাঙ্গা ০/১১১, করুনারত্নে ০/৬)।

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ১৭৯ ওভারে ৬৪৯/৮ (ইনিংস ঘোষণা) (করুনারত্নে ২৪৪, থিরিমান্নে ৫৮, ওশাদা ২০, ম্যাথিউস ২৫, ধনঞ্জয়া ১৬৬, নিশানকা ১২, ডিকভেলা ৩১ , হাসারাঙ্গা ৪৩, লাকমাল ২৩*, বিশ্ব ০* ; আবু জায়েদ ০/৭৬, তাসকিন ৩/১১২, ইবাদত ১/৯১, মিরাজ ১/১৬০, তাইজুল ২/১৬৪, মুমিনুল ০/১৮, সাইফ ০/৫)।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ২৩ ওভারে ১০০/২ ( তামিম ব্যাটিং ৭৪*, সাইফ ১, শান্ত ০, মুমিনুল ব্যাটিং ২৩* ; লাকমাল ২/১৪ , বিশ্ব ০/১৮, ধনঞ্জয়া ০/৪৫, হাসারাঙ্গা ০/১১)

ফল: ড্র।
ম্যাচসেরা : দিমুথ করুনারত্নে (শ্রীলঙ্কা)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here