ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে হাল্ট প্রাইজের প্রথম রাউন্ড অনুষ্ঠিত

২০

আশরাফুল ইসলাম,মতলব উত্তর প্রতিনিধিঃ প্রতি বছরের মতো এবারও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষার্থীদের জন্য নোবেল প্রাইজ খ্যাত ‘হাল্ট প্রাইজ’ প্রতিযোগিতার আয়োজন করেছে।

করোনা পরিস্থিতিতে অনলাইন প্লাটফর্মেই বিশ্ববিদ্যালয়ের হাল্ট প্রাইজ আয়োজক কমিটি প্রতিযোগিতার রেজিস্ট্রেশন সহ বিভিন্ন সেশন ইতিমধ্যেই সম্পন্ন করেছে।

গত ১১ই ডিসেম্বর, ২০২০ হাল্ট প্রাইজ প্রতিযোগিতার প্রথম রাউন্ড সুষ্ঠুভাবে আয়োজিত হয়েছে। যদিও এই বছর ৪২২ টির বেশি টিম রেজিস্ট্রেশন করেছিল তার মধ্যে এই রাউন্ডে মূলত ১২০ টি টিম অংশগ্রহণ করেছে।

অংশগ্রহণকারীরা সেখানে তাদের বিজনেস আইডিয়াগুলো বিচারকদের সামনে উপস্থাপন করেছে। প্রতিটা টিমকে ১ মিনিট সময়ের মধ্যে তাদের বিজনেস আইডিয়া কি, কেন করতে আগ্রহী এবং তারা তাদের বিজনেস আইডিয়াকে কিভাবে বাস্তবায়ন করতে পারবে এই বিষয়গুলো নিয়ে বলতে বলা হয়েছে। টিম গুলোকে তাদের নিজ নিজ বিজনেস আইডিয়া নিয়ে বলার পর উপস্থিত বিচারকদের বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। বিচারকরা প্রতিটা টিমের বিজনেস আইডিয়াগুলোকে খুব সূক্ষ্মভাবে যাচাই করেছেন এবং তাদেরকে যথাযথ মতামত ব্যক্ত করেছেন।

এই রাউন্ডে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন এন্ড এন্ট্রাপ্রেনিউরশীপ বিভাগের প্রধান মো. কামরুজ্জামান দিদার এবং দুইজন অধ্যাপক বিউটি আক্তার ও আসিফ ইকবাল। বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগের সহযোগী প্রধান ও সহকারী অধ্যাপক মিসেস খাদিজা রহমান তানচী। একই ডিপার্টমেন্টের সহকারী অধ্যাপক নুসরাত নারগিস, ফারহানা নূর, শাহ্ নূর রহমান। এছাড়াও বিশেষ বিচারকদের তালিকায় উপস্থিত ছিলেন এমবিএম-মুন্সি বাংলাদেশ লিমিটেড এর মার্কেটিং অ্যাক্জিকিউটিভ(রিসার্চ ও বিজনেস ডেভেলপমেন্ট) মো. আতিকুর রহমান। স্ট্রেট্যাজিক বিজনেস প্ল্যান ডেভেলপার, ফেলো,টিএএফ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইকবাল হোসাইন শিমুল। ইন্টারেকটিভ আর্টিফ্যাক্ট লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর মিস নুসরাত জাহান এবং নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশের ডিজিটাল মার্কেটিং অ্যাক্জিকিউটিভ মিসেস তিশা ফারহানা ।

হাল্ট প্রাইজ প্রতিযোগিতার প্রথম রাউন্ডটি মূলত গুগল মিট প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। বিকাল ৩ টা থেকে শুরু হয়ে শেষ হয় বিকাল ৫ টায়।

বিশ্ববিদ্যালয়ের হাল্ট প্রাইজ আয়োজক কমিটি বিচারকদের চূড়ান্ত মূল্যায়নের মাধ্যমে নির্বাচিত টিম গুলোকে নিয়ে খুব শীঘ্রই শুরু করতে যাচ্ছে গ্রুমিং-সেশন।

এই বছরের হাল্ট প্রাইজ আয়োজন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ইনোভেশন এন্ড এন্টারপ্রেনারশীপ এবং নেট ইম্প্যাক্ট ।

উল্লেখ্য, হাল্ট প্রাইজকে শিক্ষার্থীদের নোবেল প্রাইজ বলা হয়ে থাকে। যার নামকরণ করেন বাংলাদেশী নোবেল বিজয়ী ড. মোহাম্মদ ইউনুস। ২০১০ সাল থেকে জাতিসংঘ ও বিল ক্লিনটন ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে প্রতিযোগিতাটি নিয়মিত হয়ে আসছে ।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.