ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার মেয়াদ চার বছরই থাকছে

১২৬

মোঃআল-আমিন, ডেস্ক রিপোর্ট

দেশের ইঞ্জিনিয়ারিং শিক্ষা ব্যবস্থার প্রান ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষার মেয়াদ চার(০৪) বছরই থাকছে। কোর্সের মেয়াদ নিয়ে কমিটি গঠন হলেও তিন(০৩)বছর করা নিয়ে কোনো সিদ্ধান্ত হচ্ছেনা বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এদিকে ডিপ্লোমা প্রকৌশলীদের সংগঠনগুলো বলছে,এই ধরনের সিদ্ধান্ত হলে কঠোর আন্দোলনে নামবেন তারা।

২০০০ সালে আন্তর্জাতিক মানদন্ডের সাথে তাল মিলিয়ে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার মেয়াদ তিন বছর থেকে চার বছর করা হয়।চার বছরের মধ্যে ছয়(০৬)মাস ইন্টার্নশিপ এর জন্য নির্ধারিত।ইন্টার্নি শেষ হলে মৌখিক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের সনদ প্রদান করা হয়।


গত মে মাসে শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি কমিটি করা হয়।উক্ত কমিটি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স তিন(০৩) বছর আর ইন্টার্নির জন্য এক(০১)বছর করার প্রস্তাব নিয়ে কাজ করছে।

এদিকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সংগঠনগুলো বলছে এই প্রস্তাবে কেউ তিন বছর শেষ করলেই সনদ দেয়া হবে।এখানে ইন্টার্নি বাধ্যতামূলক রাখা হয়নি।এতে করে শিক্ষার্থীরা আন্তর্জাতিকভাবে একদম পিছিয়ে যাবে,যার ফলে ব্যাপক ক্ষতিসাধন হবে।

এদিকে কারিগরি শিক্ষা অধিদফতর বলছে,ডিপ্লোমা কোর্স যেমন আছে তেমনই থাকছে।কোর্স পরিবর্তনের কোনো নীতিগত সিদ্ধান্ত হয়নি।এদিকে ডিপ্লোমা শিক্ষক এবং শিক্ষার্থীদের দাবি এই কমিটি বাতিল করতে হবে।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.