ঠাকুরগাঁও চিনিকল রক্ষার্থে জীবন দিতে প্রস্তুত আখ চাষী ও শ্রমিকরা

১২

ঠাকুরগাঁও প্রতিনিধি-রাশেদুজ্জামান

ঠাকুরগাঁও চিনিকল রক্ষার্থে নিজেদের জীবন দিতে প্রস্তুত বলে হুশিয়ারি দিয়েছেন ঠাকুরগাঁও চিনিকলের আখচাষী ফেডারেশন ও শ্রমিক ফেডারেশনের আখ চাষী ও শ্রমিকরা।
শনিবার সকালে ঠাকুরগাঁও চিনিকল আখচাষী ফেডারেশন ও শ্রমিক ফেডারেশনের যৌথ আয়োজনে এক ফটক সভা থেকে এমন হুশিয়ারি দিয়েছে তারা।

এছাড়াও আখের মূল্য বৃদ্ধি করে কৃষকদের আখচাষে উদ্বদ্ধ করে ঠাকুরগাঁও চিনিকল থেকে অধিক চিনি উৎপাদন করা সম্ভব বলে মন্তব্য করেছেন তারা এবং চিনিকল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করার কথাও বলেন ফটক সভায় বক্তৃতাদানকারীরা।

উক্ত ফটক সভায় বাংলাদেশ চিনিকল আখচাষী ফেডারেশনের প্রধান উপদেষ্টা আলহাজ¦ রুহুল আমিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাংলাদেশ চিনি শিল্প কর্পোরেশনের শ্রমিক কর্মচারী ফেডারেশনের ঠাকুরগাঁও শাখার সভাপতি মো: উজ্জ্বল হোসেন, সাধারন সম্পাদক এনায়েত আলী উলুব্বী, বাংলাদেশ চিনিকল আখচাষী ফেডারেশনের সহসভাপতি আলহাজ¦ ইউনুস আলী, সমাজকল্যান সম্পাদক তোজাম্মেল হক তোজা প্রমুখ।
এসময় বক্তারা বলেন, বাংলাদেশের অন্যতম ভারি শিল্প হলো চিনি শিল্প। কোন অসাধু চক্রের ভয়াল থাবায় এ শিল্প ধ্বংস হতে দেওয়া যাবেনা। আমরা প্রয়োজনে জীবন দেবো তবু এ শিল্প রক্ষা করবো। বক্তারা আরও বলেন, অনতিবিলম্বে আমাদের এক হয়ে দূর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। চাষী শ্রমিক বাঁচলে এ শিল্প প্রতিষ্ঠান বাঁচবে। এ সময় বক্তারা এ শিল্প বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন এবং আখের মূল্য বৃদ্ধির কথা বলেন। সেই সাথে মিল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করে তাদের মানবেতর জীবন যাপন থেকে মুক্তি দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দ্রæত হস্তক্ষেপ কামনা করেন। অন্যদিকে ঠাকুরগাঁও চিনি কলের যাবতীয় উন্নয়ন প্রকল্প দ্রæত বাস্তবায়নের দাবি জানান বক্তারা।

পরে ফটক সভা শেষ করে শ্রমিকদের বিশাল একটি অংশ মিছিল নিয়ে ঠাকুরগাঁও চিনি কলের প্রশাসনিক ভবনে যান এবং উক্ত মিলের ব্যবস্থাপনা পরিচালকের কক্ষে প্রবেশ করে চিনিকল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দাবি তুলে স্লোগান দেন। পরে বেতন শিঘ্রই প্রদান করা হবে ব্যবস্থাপনা পরিচালকের এমন আশ্বাসে শান্ত হয় শ্রমিকরা।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.