ঠাকুরগাঁওয়ে লিচু গাছে আম-জেলা প্রশাসনের তদন্ত কমিটি গঠন

১৮

মোঃমোকসেদুর রহমান,কো-অর্ডিনেটর,ঠাকুরগাঁওঃ ঠাকুরগাঁওয়ে লিচু গাছে আম ‘ধরা’র ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছেন ঠাকুরগাঁও জেলা প্রশাসক। সেই সঙ্গে তিনি ঘটনাস্থল পরিদর্শনও করেছেন।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) দুপুরে সদর উপজেলার বালিয়া ইউনিয়নের মুটকি বাজার কলোনিপাড়ায় আব্দুর রহমানের মালিকানাধীন আলোচিত ওই গাছটি পরিদর্শন করেন তিনি।

এসময় তদন্ত কমিটির প্রধান উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নেতৃত্বে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মনোয়ার হোসেনসহ চার সদস্য বিশিষ্ট্য কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।
সরেজমিনে তদন্ত শুরু হয়। উপজেলা নির্বাহী অফিসার উপস্থিত সকলের সাথে কথা বলেন এবং এসময় লিচু গাছে আম ধরা ও ছিঁড়ে ফেলার বিষয়ে স্বাক্ষ্য গ্রহণ করেন।

এসময় তদন্ত কমিটির প্রধান আব্দুল্লাহ আল মামুন ও কৃষি কর্মকর্তা মনোয়ার হোসেন জানান, আমটি কে বা কারা ছিঁড়ে ফেলার কারণে গবেষণা করতে সমস্যা হচ্ছে।তবে ভিডিও এবং অন্যান্য নমুনা সংশ্লিষ্ট গবেষণা কেন্দ্রে প্রেরণ করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এ বিষয়ে রিপোর্ট দেওয়া হবে।প্রয়োজনে পরবর্তীতে গাছের বিভিন্ন অংশ গবেষণাগারে নেওয়া হবে।

গাছটি সংরক্ষণের জন্য স্থানীয় জনপ্রতিনিধিকে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে আগামী বছর মুকুল আসা পর্যন্ত অপেক্ষায় থাকতে বলা হয়েছে এবং গাছটির চারপাশে বেড়া দেয়ার জন্য বলা হয়েছে। লিচু গাছটির ছেড়া আমটি আব্দুল্লাহ আল মামুন এর কাছে হস্তান্তর করেন গাছটির মালিক আব্দুর রহমান।

লিচু গাছটির মালিক আব্দুর রহমান জানান, কোনো পদ্ধতি অবলম্বন নয়, স্বাভাবিকভাবেই সেখানে আম ধরেছে। গত শনিবার সকালে তার নাতি হৃদয় ইসলাম এসে তাকে জানায়, লিচু গাছে একটা আম ধরেছে। তিনি গিয়ে গাছে লিচুর থোকার এক পাশে একটি আম দেখে অবাক হন। এ খবর ছড়িয়ে পড়লে বহু মানুষ এটি দেখতে ভিড় করতে আসে দেশের মধ্যে অনেক আলোচনা হয়।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.