ঝিনাদাহ সহ সারা দেশব্যপি বিনামূল্যে পিপিআর টিকা ক্যাম্পেইন শুরু, চলবে ৯ অক্টোবর প্রর্যন্ত।

৬০

 

আল – মামুন
জেলা প্রতিনিধি, ঝিনাইদহ।

ঝিনাইদহ কালিগঞ্জে বিনামূল্যে পিপিআর টিকা ক্যাম্পেইন শুরু হয়েছে। প্রাণিসম্পদ অধিদপ্তরের অধীন পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় দেশব্যাপী ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নির্মূলের লক্ষে জেলা প্রাণিসম্পদ অফিসের নির্দেশে ক্যাম্পেইনের আয়োজন করেছে।
রবিবার (১০ অক্টোবর ) সকালে কালিগঞ্জ উপজেলার ৯ নং বারোবাজার ইউনিয়নে ওয়াড ভেদে এই কার্যক্রম অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মসুচির মাধ্যমে
জানানো হয়, পিপিআর রোগটি মূলত ছাগল ও ভেড়ার ভাইরাসজনিত একটি মারাত্মক রোগ। বিংশ শতাব্দীর চল্লিশের দশকে পৃথিবীতে এই ভাইরাসটি প্রথম শনাক্ত করা গেলেও নব্বইয়ের দশকে বাংলাদেশের পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে এই রোগ প্রথম দেখা দেয়। এই রোগে ছাগল ও ভেড়ার মৃত্যুহার প্রায় ৯০ শতাংশ, ফলে প্রতিবছর বিপুল পরিমাণ ক্ষতি হয়। এই রোগের হাত থেকে পরিত্রাণ পাওয়ার জন্য ছাগল ও ভেড়া পালনকারীদের মধ্যে সচেতনতা জরুরি। এই রোগের লক্ষণসমূহ হলোঃ
ছাগল ও ভেড়া পিপিআর রোগে আক্রান্ত হলে ঝিমায় ও খাওয়া-দাওয়ায় অরুচি দেখা দেয়, জ্বর হয়, যা শরীরের তাপমাত্রা ১০৭-১০৮ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত বৃদ্ধি পায়, নাকে, মুখে ও চোখে পানির মতো তরল পদার্থ ঝরে, মুখের ভেতর চোয়ালে-মাড়িতে ও জিহ্বায় ঘা হয় এবং জিহ্বার গোড়া ফুলে যায়, ছাগল পিঠ বাঁকা ও মুখ নিচু করে থাকে, পরবর্তীতে নাক বন্ধ হয়ে যায় ও শ্বাসকষ্ট হয় এবং নিউমোনিয়ায় আক্রান্ত হয়। এ রোগে আক্রান্তের কয়েকদিন পরে রক্তমিশ্রিত ও দুর্গন্ধযুক্ত পাতলা পায়খানা ও পানিশূন্যতা দেখা দেয় এবং ছাগল বা ভেড়া ধীরে ধীরে নিস্তেজ হয়ে মারা যায়।
এর হাত থেকে ছাগল ও ভেড়াকে বাঁচাতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ অধিদপ্তরাধীন পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরারোগ নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় দেশব্যাপী গতকাল শনিবার থেকে আগামী ৯ অক্টোবর পর্যন্ত সারাদেশে প্রতিটি জেলা উপজেলায় বিনামূল্যে টিকা প্রদান কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন কালিগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ রেজাউল করিম।

সরকারের এই উদ্যোগের কথা তুলে ধরে ঝিনাইদাহ- ৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মৎস্য ও প্রাণিসম্পদ খাত আজ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। দেশ আজ উন্নয়নের রোল মডেল হিসেবে বিশ্বের দরবারে স্বীকৃত। উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে আগামী নির্বাচনে আওয়ামী লীগকে জয়যুক্ত করে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে পুনরায় প্রধানমন্ত্রী করতে হবে। তা না হলে উন্নয়নের ধারা বাধাগ্রস্ত হবে।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.