ঝালকাঠি তে ইংরেজি নববর্ষ উপলক্ষে কবুতর রেসিং

১৯

এইচ এম রিয়াজ খান,স্টাফ রিপোর্টারঃ ইংরেজি নববর্ষের শুরুর দিনেই, এই প্রথম ঝালকাঠীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে “পিজন রেস”। ২০২০-২০২১ সেসনের এই রেসের আয়জক “ঝালকাঠী রেসিং পিজন & ফেন্সিয়ার্স ক্লাব”।

উল্ল‍েখ‍্য ঝালকাঠীর কবুতর পালকদের একটি অংশের উদ‍্যোগে এবছরই এই ক্লাবটি যাত্রা শুরু করে। এবারের রেসের স্হান:টেকেরহাট। রেসের দিন আকাশপথে ৭১ কিলোমিটার (টেকেরহাট) দূরে নিয়ে কবুতরগুলো ছেড়ে দেয়া হবে। অংশগ্রহণকারীদের মধ‍্যে যার কবুতর আগে আসবে সে প্রথম পুরস্কার অর্জন করবে। এভাবে যথাক্রমে ১০ টি কবুতরকে পুরস্কার দেয়া হবে। আগামী বছর থেকে ক্রমান্বয়ে দূরত্ব বাড়িয়ে ভবিষ‍্যতে বাংলাবান্ধা (আকাশপথে ৪৭৭ কিলোমিটার) করা হবে।

উনবিংশ শতাব্দীর গোড়ার দিকে বেলজিয়াম থেকে যাত্রা শুরু করে সমগ্র ইউরোপে তুমুল জনপ্রিয়তা পায়। এরই ধারাবাহিকতায় রাজধানী ঢাকায় কিছু এডভেঞ্চার প্রিয় মানুষের হাত ধরে ২০০৪ সালে বাংলাদেশে কবুতরের রেস শুরু হয়। ধীরে ধীরে এটি বিস্তৃতি লাভ করে। বর্তমানে ঢাকায় ৪ টি আন্তর্জাতিক মানের ক্লাবসহ অনেকগুলো জেলা শহরেই পিজন রেসিংয়ের আয়োজন করা হচ্ছে।

এরই ধারাবাহিকতায় এবছরই জুন মাসে নেশামুক্ত সমাজ গঠনের প্রত‍্যয় নিয়ে Jhalakathi racing pigeon & fanciers club (JRPFC) এর যাত্রা শুরু হয়। অদূর ভবিষ‍্যতে পিজন রেসিংয়ের মাধ‍্যমে ঝালকাঠী জেলাকে দেশব‍্যাপী সুপরিচিত করতে JRPFC অক্লান্ত পরিশ্রম করে যাবে। সমাজের সুপ্রিতষ্ঠিত ব‍্যক্তিবর্গ এগিয়ে আসলে এই প্রচেষ্টা আরো বেগবান হবে আশা করি।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.