গঠন হচ্ছে নতুন তিন উপজেলা, কুমিল্লা বিভাগ হওয়া নিয়ে গুজঁব।

১৯৯

ডেস্ক রিপোর্ট:-

দেশে নতুন করে আরও ৩ উপজেলা গঠন করা হচ্ছে।
মাদারীপুরের ডাসার ও সুনামগঞ্জের শান্তিগঞ্জ থানাকে উপজেলা করা হচ্ছে। এছাড়া কক্সবাজারে ঈদগাঁও নামে একটি উপজেলা গঠন করা হচ্ছে।

নতুন উপজেলাগুলোর মধ্যে কক্সবাজার জেলায় ঈদগাঁও উপজেলা নতুন করে গঠন করা হবে। আর সুনামগঞ্জ জেলার ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানাকে শান্তিগঞ্জ এবং মাদারীপুর জেলার কালকিনি উপজেলার ডাসার থানাকে ডাসার উপজেলায় উন্নীত করা হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন আজ সোমবার (২৬ জুলাই) সকালে এ ঘোষণা দেন। নতুন উপজেলা গঠন ও সীমানা সম্প্রসারণের বিষয়গুলো অনুমোদনের জন্য আজ সোমবার (২৬ জুলাই) প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এই সিদ্ধান্ত অনুমোদন দেয়া হয়।

এসময় জনপ্রশাসনমন্ত্রী আরও জানান, তিনটি নতুন উপজেলার সঙ্গে একটি উপজেলার নাম পরিবর্তন, একটি সিটি কর্পোরেশন ও দুটি পৌরসভার সীমানা সম্প্রসারণ করা হবে।এগুলো হল সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ করা হবে। সেইসাথে সীমানা সম্প্রসারণ করা হবে মাদারীপুর জেলার শিবচর পৌরসভার ও ঢাকা জেলার দোহার পৌরসভার। এছাড়াও সিলেট সিটি কর্পোরেশনের সীমানা সম্প্রসারণ করা হবে।

বর্তমানে বাংলাদেশের ৮টি বিভাগের অন্তর্গত ৬৪টি জেলায় মোট ৪৯২টি উপজেলা রয়েছে। নতুন তিনটি উপজেলা সংযোজনের ফলে দেশের ৬৪ টি জেলায় মোট উপজেলার সংখ্যা হবে ৪৯৫ টি।


এদিকে কুমিল্লা বিভাগ হওয়ার একটি গুজব ফেসবুকে ছড়িয়ে পড়েছে। যদিও এর কোনো সত্যতা নিশ্চিত করা যায় নি৷ সকালে উপজেলা গঠনের মিটিংয়ে এ বিষয়ে কোনো আলোচনাই হয় নি বলে জানা গেছে। তবে একটি সূত্রে জানা গেছে নোয়াখালী এবং ফেনী জেলা দুটো কুমিল্লা বিভাগে আসতে আগ্রহী নয় সেজন্য একটি বিভাগ করতে নুন্যতম ও যে ৪ টি জেলা প্রয়োজন সেটি না থাকায় খুব দ্রুত কুমিল্লা বিভাগ হওয়ার ও সম্ভবনা নেই।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.