কুয়াকাটা সৈকত পরিচ্ছন্নতা অভিযান

১৮

ইমরান হোসেন পিয়াল
কলাপাড়া প্রতিনিধি।।

কুয়াকাটা সৈকতের শৃঙ্খলা ফিরিয়ে আনা, সৈকতকে ময়লা আবর্জনা মুক্ত রাখতে “পরিচ্ছন্ন কুয়াকাটা পরিচ্ছন্ন আমরা”এ শ্লোগানকে সামনে রেখে রবিবার সকাল ১০টায় ট্যুরিস্ট পুলিশের উদ্যোগে সৈকত পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়। এসময় সৈকতের জিরো পয়েন্টের দুই পাশে পূর্ব পশ্চিমে আধা কিলোমিটার বীচ পরিস্কার পরিচ্ছন্ন করা হয়। সৈকতে ব্যবসায়ীদের নিজ নিজ উদ্যোগে বীচ পরিস্কার পরিচ্ছন্ন রাখার বিষয়ে সচেতনতামূলক প্রচারণাও চালানো হয়। পরিচ্ছন্নতা অভিযানে গনমাধ্যম কর্মী,ট্যুর অপারেটরস অব কুয়াকাটা (টায়াক),ট্যুর অপারেটর সংগঠন কুটুম,ট্যুরিস্ট বোট মালিক সমিতি,ফটো গ্রাফার্স সংগঠন,সৈকতের বিভিন্ন শ্রেনীর পেশার ক্ষুদ্র ব্যবসায়ী ও জনপ্রতিনিধি গন অংশগ্রহন করেন।
কুয়াকাটা সৈকতে এখন আর সেই পুরানো দৃশ্য পর্যটকদের চোখে পড়ার আশঙ্কা নেই। সবত্র পরিষ্কার পরিচ্ছন্ন পরিবেশ। সপ্তাহে নিয়ম করে দু’বার এখন কুয়াকাটা সৈকত পরিচ্ছন্নতায় অভিযান চালানো হয়। এ মহতি উদ্যোগ নিয়েছেন কুয়াকাটা জোনের ট্যুরিস্ট পুলিশ। স্থানীয় ব্যবসায়ী এবং স্বেচ্ছাসেবী সংগঠনগুলোর কর্মীরা তাদের সহায়তায় এগিয়ে এসেছেন। প্রশ্বস্ত ও ঝঁকঝঁকে সৈকতে নেমে বিমোহিত পর্যটক মামুনুর রহমান জানান, সৈকত পরিচ্ছনতা একটি চলমান প্রক্রিয়া। ট্যুরিস্ট পুলিশের এমন কার্যক্রমের কথা জেনে তিনি আরও বলেন, রুটিন করে সৈকত পরিচ্ছনতায় নামা এ উদ্যোগকে স্বাগত জানাই।
এসময় উপস্থিত ছিলেন,ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোন’র সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ সোহরাব হোসাইন,কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দিন বিপ্লব,ট্যুর অপারেটরস এসোসিয়েশন অব কুয়াকাটা সেক্রেটারী জেনারেল আনোয়ার হোসেন আনু, কুয়াকাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী সাঈদ,কাউন্সিলর মোঃ শহিদ দেওয়ান,ট্যুরিস্ট বোট মালিক সমিতির সভাপতি জনি আলমগীর,ফটোগ্রাফার্স এসোসিয়েশনের সভাপতি মো.আল আমিন কাজী সহ গনমাধ্যম কর্মী ও বিভিন্ন শ্রেনী পেশার মানুষ।
কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ জোন এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ সোহরাফ হোসাইন বলেন,কুয়াকাটা সমুদ্র সৈকত বিশ্বের মধ্যে অন্যতম একটি পর্যটক বান্ধব সৈকত। এই সৈকতকে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে প্রতি সপ্তাহেই পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার উদ্যোগ নিয়েছে ট্যুরিস্ট পুলিশ। সৈকতকে পরিস্কার পরিচ্ছন্ন রাখার মাধ্যমে কুয়াকাটাকে পর্যটক বান্ধব হিসেবে গড়ে তোলাই তাদের লক্ষ্য। সকলের সহযোগিতা পেলে ধারাবাহিকভাবে এ পরিচ্ছন্নতা অভিযান চালানো হবে বলে তিনি জানান।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.