কয়রায় স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা’র জন্মদিন পালন ।

১৬

 

মোঃ বায়জিদ হোসেন,কয়রা (খুলনা) প্রতিনিধি।খুলনার কয়রা উপজেলায় বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে স্কাউটের জনক রবার্ট স্টীফেনশন স্মীথ লর্ড ব্যাডেন পাওয়েল এর ১৬৭তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকালে বাংলাদেশ স্কাউট কয়রা উপজেলা শাখার আয়োজনে উপজেলা প্রশাসন কার্যালয়ের হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা শেষে কয়রা উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার ও উপজেলা স্কাউটস পরিচালনা কমিটির সভাপতি বি.এম তারিক উজ জামান বিভিন্ন স্কুলের কাব ও স্কাউটদের নিয়ে কেক কেটে স্কাউট জনকের জন্মবার্ষিকী উদযাপন করেন।

এ সময় উপস্থিত ছিলেন কয়রা উপজেলা পরিষদের চেয়ারম্যান এস.এম শফিকুল ইসলাম,উপজেলা ভাইস চেয়ারম্যান কমলেশ কুমার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও উপজেলা স্কাউটস পরিচালনা কমিটির সহসভাপতি আবুল কালাম আজাদ ,কপোতাক্ষ কলেজ অধ্যক্ষ অতীশ আদিত্য মন্ডল,স্কাউট কয়রা উপজেলা কমিটির সহ-সভাপতি খায়রুল আলম,সম্পাদক হুমায়ন কবির,কমিশনার নুর মোহাম্মদ মোস্তফা,সহকারী কমিশনার দিপক মিস্ত্রী,দেবানন্দ সেকার,রমেশ চন্দ ঢালী ও স্কাউটসের শিক্ষার্থীগণ প্রমুখ।অনুষ্ঠানে বক্তারা মানব সেবায় নিবেদিত ব্যাডেন পাওয়েলের জীবন ও কর্ম নিয়ে বিভিন্ন দিক আলোচনা করেন।

উল্লেখ্য, স্কাউটিং হলো বিশ্বব্যাপী একটি যুব সংস্থা। এর লক্ষ্য যুবকদের শারীরিক ও মানসিক বিকাশ যাতে করে তারা সমাজ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। ম্যাফেকিংয়ের যুদ্ধে স্বেচ্ছাসেবক বালকদলের অবদান দেখে তিনি অভিভূত হন এবং বালকদেরকে নিয়ে ১৯০৭ সালে লর্ড ব্যাডেন পাওয়েল স্কাউট আন্দোলন শুরু করেন। স্কাউটের জনক রবার্ট ব্যাডেন পাওয়েল স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা হিসেবে বৈশ্বিকভাবে পরিচিত হয়ে আছেন। তিনি ১৮৫৭ সালের ২২ ফেব্রুয়ারি লন্ডনে জন্মগ্রহণ করেন।

50% LikesVS
50% Dislikes
Leave A Reply

Your email address will not be published.