কঠোর লকডাউনে গার্মেন্টস ও ব্যাংক এর রাস্তা খোলা

৩৭৯

মেহেদী হাসান সজীব, ডেস্ক রিপোর্টঃ দেশে ভয়াবহ করোনা পরিস্থিতির মধ্যে চলমান সাধারণ ঢিলেঢালা লকডাউনের মধ্যে এবার কাল থেকে আসছে। সারাদেশে সাত দিনের কঠোর লকডাউন। এই সময়ের মধ্যে অফিস-আদালত, ব্যবসাপ্রতিষ্ঠান ও সব ধরনের গণপরিবহন বন্ধ থাকবে। কিন্তু প্রশ্ন ছিল তাহলে গার্মেন্টস আর ব্যাংকের কি হবে! কারন বাংলাদেশের গার্মেন্টস শিল্প দেশের অর্থনীতির জন্য যেমন গুরুত্বপূর্ণ ঠিক তেমন হাজার হাজার মানুষের স্বাভাবিক জীবন যাপনের জন্য অর্থনৈতিক মাধ্যম ও এটি। আর গার্মেন্টস খোলা রাখলে ব্যাংক ও না খোলা রেখে উপায় নেই। এসব সার্বিক বিষয় নিয়ে কঠোর লকডাউন বাস্তবায়নের জন্য গতকাল এক গুরুত্বপূর্ণ সভা হয়।

ঐ সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে জরুরি পরিষেবার বাইরে শুধু রপ্তানিমুখী গার্মেন্ট শিল্প-কারখানা, বন্দর, আন্তর্জাতিক ফ্লাইট, খুবই সীমিত পরিসরে ব্যাংক ও কোরবানির হাট খোলা থাকবে৷ এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। তবে স্বাস্থ্য বিধি না মানলে গার্মেন্টস ও বন্ধ করা হবে। গার্মেন্টস শ্রমিকদের কারখানার কাছাকাছি থেকে অফিস করতে বলা হয়েছে। গার্মেন্টস মালিকেরা ছোট ব্যাক্তিগত গাড়ি ব্যবহার করতে পারবেনা। তারা অফিসে অবস্থান করে অফিস পরিচালনা করতে হবে। এছাড়া বন্ধ থাকবে অভ্যন্তরীণ ফ্লাইট চলাচল।

স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে হওয়া উক্ত বৈঠকে মন্ত্রীদের মধ্যে তথ্যমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী, মন্ত্রিপরিষদসচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, জনপ্রশাসনসচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবসহ সেনাবাহিনী, বিজিবি, পুলিশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রে আরও জানা গেছে জরুরি সেবা ছাড়া মানুষ ঘর থেকে বের হতে পারবে না। অতীতের মতো কোনো মুভমেন্ট পাসও থাকছে না। কঠোর বিধি-নিষেধ বাস্তবায়নে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর টহলদলের সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। যারা বিধি-নিষেধ মানবে না, তাদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। সেক্ষেত্রে আইনের ২৫(২) ধারা অনুযায়ী, ‘যদি কোনো ব্যক্তি উপধারা (১)-এর অধীন কোনো অপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি অনূর্ধ্ব ৩ (তিন) মাস কারাদণ্ডে, বা অনূর্ধ্ব ৫০ (পঞ্চাশ) হাজার টাকা অর্থদণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন। আজ বুধবার এই কঠোর লকডাউনের সার্বিক বিষয়াদি নিয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি সংক্রামক রোগ আইনের অধীনে সংশ্লিষ্টদের ক্ষমতা দেওয়ার বিষয়ে ও পৃথক আদেশ জারি করবেন বলে জানা গেছে।

100% LikesVS
0% Dislikes
Leave A Reply

Your email address will not be published.